ঢাকা, শুক্রবার, ৩ ভাদ্র ১৪২৯, ১৯ আগস্ট ২০২২, ২০ মহররম ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

রাজশাহীতে গন্ধগোকুল উদ্ধার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৫
রাজশাহীতে গন্ধগোকুল উদ্ধার ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: রাজশাহীর চারঘাট উপজেলা থেকে একটি গন্ধগোকুল উদ্ধার করেছে স্থানীয় জনতা। পরে উপজেলার প্রশাসনের মাধ্যমে বন্যপ্রাণী সংরক্ষণ অধিদপ্তরে হস্তান্তর করেছেন তারা।



শনিবার (০৭ ফেব্রুয়ারি) সকালে চারঘাট উপজেলার মোক্তারপুর গ্রাম থেকে প্রাণীটি উদ্ধার করা হয়।

রাজশাহীর চারঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা রাসেল সাবরিন বাংলানিউজকে জানান, মোক্তারপুর গ্রামের একজন নারী প্রথমে গন্ধগোকুলটিকে দেখে ভয়ে বাঘ, বাঘ বলে চিৎকার দিতে থাকেন।

একপর্যায়ে স্থানীয়রা ছুটে এলে প্রাণিটি নিজেকে রক্ষা করতে একটি বাড়ির খড়ির ঘরে গিয়ে লুকোয়। পরে সেখান থেকে গন্ধগোকুলটি ধরে উপজেলা প্রশাসনের কাছে নিয়ে আসেন স্থানীয়রা।

ইউএনও রাসেল সাবরিন বলেন, বিষয়টি উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ে জানানো হলে একজন মাঠ সহকারী প্রাণিটিকে গন্ধগোকুল বলে চিহ্নিত করেন। পরে দুপুরে রাজশাহী জেলা বন্যপ্রাণী কর্মকর্তা মামুনুর রশিদের হাতে গন্ধগোকুলটি তুলে দেওয়া হয়।

উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের মাঠ সহকারী আতাউর রহমান জানান, বাংলাদেশ ছাড়াও ভারত, নেপাল, মায়ানমার ও থাইল্যান্ডে বসবাস করে গন্ধগোকুল।

গন্ধগোকুলের বৈজ্ঞানিক নাম ‘Paradoxurus hermaphroditus’। তালের রস বা তাড়ি পান করে বলে তাড়ি বা টডি বিড়াল নামেও পরিচিতি রয়েছে প্রাণিটির।

পুরানো গাছ, বন-জঙ্গল কমে যাওয়ায় দিন দিন অরক্ষিত প্রাণী গন্ধগোকুলের সংখ্যাও হ্রাস পাচ্ছে।

আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) বিবেচনায় পৃথিবীর বিপন্ন প্রাণীর তালিকায় উঠে এসেছে গন্ধগোকুল।

বাংলাদেশ সময়: ১৫৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa