ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

রাষ্ট্রীয়ভাবে সুন্দরবন দিবস পালনের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৫
রাষ্ট্রীয়ভাবে সুন্দরবন দিবস পালনের দাবি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনা: রাষ্ট্রীয়ভাবে ১৪ ফেব্রুয়ারি সুন্দরবন দিবস পালনের দাবি উঠেছে।

শনিবার (১৪ ফেব্রুয়ারি) খুলনা জেলা শিল্পকলা একাডেমি চত্বরে সুন্দরবন দিবস অনুষ্ঠানে বক্তারা এ দাবি জানান।

  

বিশ্ব ভালোবাসা দিবসে সুন্দরবনকে ভালোবাসার আহ্বান জানানোর মধ্য দিয়ে খুলনায় পালিত হয়েছে সুন্দরবন দিবস।

অনুষ্ঠানে প্রধান অথিতির বক্তব্যে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত ও ডেলিগেশন প্রধান পিয়েরি মায়োদোঁ বলেন, সুন্দরবনকে টিকিয়ে রাখতে সবাইকে একযোগে কাজ করতে হবে। সুন্দরবন সুরক্ষায় রাষ্ট্রীয় ও বেসরকারিভাবে জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার উদ্যোগে বিভিন্ন প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এসব প্রকল্প যথাযথভাবে বাস্তবায়নের ব্যাপারে তিনি সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান।

নতুন প্রজন্মকে সুন্দরবন সুরক্ষায় ভূমিকা পালনে উদ্বুদ্ধ করতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান খুলনা-২ আসনের সংসদ সদস্য মিজানুর রহমান মিজান।

বর্তমান সরকার রাষ্ট্রীয়ভাবে সুন্দরবন দিবস পালনের ব্যবস্থা নেবে বলে আশা প্রকাশ করেন তিনি।

খুলনার বিভাগীয় কমিশনার আব্দুস সামাদ বলেন, এ অঞ্চলের মানুষ সুন্দরবনকে মা হিসেবে জানেন। সুন্দরবনও তার প্রতিদান দেয় সবসময়। এই মায়ের যেনো কোনো ক্ষতি না হয় তা দেখার দায়িত্ব সবার।

রাষ্ট্রীয়ভাবে সুন্দরবন দিবস পালনের উদ্যোগ নিতে সব ধরনের সহযোগিতার আশ্বাসও দেন তিনি।  

জলবায়ু বিশেষজ্ঞ ড. আতিক রহমান বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে সামনে খুবই কঠিন দিনের অপেক্ষা করছে। এ পরিবর্তনে সুন্দরবন এবং সুন্দরবন অঞ্চলের সব মানুষ ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই নতুন প্রজন্মকে এই ঝুঁকি মোকাবেলার প্রস্তুতি নিবে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, সুন্দরবন একাডেমির নির্বাহী পরিচালক অধ্যাপক আনোয়রুল কাদির।

সুন্দরবন একাডেমির উপদেষ্টা ও রূপান্তরের নির্বাহী পরিচালক রফিকুল ইসলাম খোকনের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সুন্দরবন সমর্থক কমিটি, বাংলাদেশের আহ্বায়ক  লিয়াকত আলী, বন সংরক্ষক কার্তিক চন্দ্র সরকার, রিলিফ ইন্টারন্যাশনালের কান্ট্রি ডিরেক্টর নজরুল ইসলাম, কনসার্ন ওয়ার্ল্ডওয়াইডের কান্ট্রি ডিরেক্টর (ভারপ্রাপ্ত) জন কিলকেনি, ইউএসএইড বাঘ এ্যাক্টিভিটির চিফ অব পার্টি প্রকাশ কান্ত সিলওয়াল, সুন্দরবন বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (পশ্চিম) জহির উদ্দিন আহমেদ, সুন্দরবন একাডেমির উপদেষ্টা ও রূপান্তরের নির্বাহী পরিচালক স্বপন কুমার গুহ।

দু’দিনব্যাপী অনুষ্ঠানের শেষ দিন শনিবার খুলনা জেলা শিল্পকলা একাডেমিতে ‘চেতনায় সুন্দরবন’ স্লোগান লেখা ব্যানার তৈরি প্রতিযোগিতা, স্কুলভিত্তিক শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন রূপান্তর থিয়েটার এবং মুন্ডা সাংস্কৃতিক দলের শিল্পীরা। খুলনা ভিশন অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করে।

ব্যানার তৈরি প্রতিযোগিতায় খুলনা জিলা স্কুল প্রথম, শহীদ জিয়া মাধ্যমিক বালিকা বিদ্যালয় দ্বিতীয় এবং এসওএস হারম্যান মেইনর স্কুল তৃতীয় স্থান লাভ করে।

এছাড়া শুক্রবারের ‘চেতনায় সুন্দরবন’ বিষয়ের উপর স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের বক্তৃতা প্রতিযোগিতায় প্রথম হয়েছে সরকারি করোনেশন বালিকা বিদ্যালয়ের তানহা, দ্বিতীয় এসওএস হারম্যান মাইনর স্কুলের জান্নাতুল নাঈম এবং তৃতীয় হয়েছে সেন্ট জোসেফস হাই স্কুলের আব্দুল্লাহ আল মামুন।
তিনটি প্রধান উদ্দেশ্যকে সামনে রেখে ২০০১ সাল থেকে প্রতিবছর ১৪ ফেব্রুয়ারি সুন্দরবন দিবস পালিত হয়ে আসছে। উদ্দেশ্য তিনটি হল, সুন্দরবনের জীববৈচিত্র্য ও পরিবেশের গুরুত্ব এবং ভূমিকা সর্ম্পকে সব মহলে ব্যাপক সচেতনতা ও আগ্রহ তৈরি করা, সুন্দরবন সংরক্ষণে বনবিভাগ ও বেসরকারি উদ্যোগ সমূহকে সহায়তা করা এবং সুন্দরবনের প্রতি নতুন প্রজন্মের ভালোবাসা তৈরি করা এবং তাদের চেতনায় সুন্দরবন ভাবনাকে উজ্জীবিত করা।

খুলনায় কেন্দ্রীয় কর্মসূচি ছাড়াও সাতক্ষীরা, বাগেরহাট, পিরোজপুর, বরগুনাসহ সুন্দরবন সংলগ্ন বিভিন্ন জেলায় সুন্দরবন দিবস পালিত হযেছে। এ ছাড়াও ‘বিশ্ব ভালবাসা দিবসে সুন্দরবনকে ভালবাসুন’ স্লোগান লেখা ই-কার্ড মেইল করা হয়েছে দেশে ও দেশের বাইরের বিভিন্ন জায়গায়।

বাংলাদেশ সময়: ১৯১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।