ঢাকা, রবিবার, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৪ আগস্ট ২০২২, ১৫ মহররম ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

আলতাদীঘি শালবনে ফের অজগর উদ্ধার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৫
আলতাদীঘি শালবনে ফের অজগর উদ্ধার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নওগাঁ: নওগাঁর ধামইরহাটের আলতাদীঘি শালবন সংলগ্ন গ্রাম থেকে আবারো একটি অজগর উদ্ধার করেছে স্থানীয়রা।

মঙ্গলবার দুপুরে আলতাদীঘি শালবন জাতীয় উদ্যানের পাশে জগৎনগর গ্রামের বাসিন্দারা অজগরটি উদ্ধার করেন।



স্থানীয়দের ধারণা এটি বনে অবমুক্ত করা অজগরগুলোর একটি। কিন্তু বন কর্মকর্তাদের বলছেন, এটি বনের অজগর কিনা তা তারা নিশ্চিত না।

এনিয়ে গত ৬ মাসে ধামইরহাট আলতাদীঘি শালবন এলাকায় মোট দুটি অজগর ও দুটি চন্দ্রবোড়া সাপ উদ্ধার করলো স্থানীয়রা।

জগৎনগর গ্রামের বাসিন্দা রইচ উদ্দিন বাংলানিউজকে জানান, দুপুরে গ্রামের একটি গভীর নলকূপের পাশে তালগাছের গোড়ায় অজগরটি লুকিয়ে থাকতে দেখেন তারা। পরে অজগরটি উদ্ধার করে ধামইরহাট বন বিভাগের প্রাণী সেবকদের খবর দেওয়া হয়।

আলতাদীঘি শালবন জাতীয় উদ্যানের প্রাণী সেবক ফাহমিদ বাংলানিউজকে জানান, অজগরটি উদ্ধার করে বনবিট কার্যালয়ে আনার পর একটি খাঁচায় রাখা হয়েছে।

তিনি জানান, সাপটি উদ্ধারের পর রাজশাহী বিভাগীয় বন্য প্রাণী সংরক্ষণ কর্মকর্তাদের জানানো হয়েছে। তবে এটি এর আগে শালবনে ছাড়া অজগর কিনা তা বোঝা যাচ্ছে না।

ফাহমিদ আরো জানান, উদ্ধারকৃত অজগরটি প্রায় ১৬ কেজি ওজনের ও ৭ ফুট লম্বা। বনবিট কার্যালয়ে আনার পর সেটিকে দেখার জন্য অসংখ্য উৎসুক মানুষ ভিড় করছে।

এর আগে গত ৭ ফেব্রুয়ারি উপজেলার দেবীপুর গ্রামে একটি চন্দ্রবোড়া সাপ উদ্ধার করে গ্রামবাসী। এছাড়া গত বছরের ১২ আগস্ট গভীর রাতে মঙ্গলকোঠা গ্রামে বসতবাড়িতে খাবারের সন্ধানে হানা দিতে গিয়ে গ্রামবাসীর হাতে উদ্ধার হয় প্রায় ১০ ফুট লম্বা ও ৩০ কেজি ওজনের একটি অজগর।

একই বছরের ২৯ সেপ্টেম্বর উপজেলার নন্দনপুর গ্রামে উদ্ধার হয় আরো একটি চন্দ্রবোড়া। সাপগুলো উদ্ধারের পর সবগুলোই এলাকাবাসীর তোপের মুখে প্রথমে রাজশাহী ও পরে গাজীপুর বঙ্গবন্ধু সাফারি পার্কে অবমুক্ত করা হয়।

এদিকে, আলতাদীঘি শালবন জাতীয় উদ্যান এলাকা থেকে একের পর এক সাপ ধরা পড়ায় প্রতিবেশ ও প্রাণ-বৈচিত্র্য বিষয়ক গবেষকরা বন্যপ্রাণী চোরাচালানের আশঙ্কা প্রকাশ করেন।

এ প্রসঙ্গে গবেষক পাভেল পার্থ বাংলানিউজকে বলেন, কোনো একটি চক্র এসব চোরাচালান করছে কিনা এমন আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না।

 বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, ফেব্রয়ারি ২৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa