ঢাকা, রবিবার, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ আগস্ট ২০২২, ১৫ মহররম ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

জাবিতে চলছে পাখি মেলা

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৫
জাবিতে চলছে পাখি মেলা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: ‘পাখ-পাখালি দেশের রত্ন, আসুন করি সবাই যতœ’ স্লোগানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অনুষ্ঠিত হচ্ছে ‘পাখি মেলা-২০১৫’।

পাখি সংরক্ষণে গণসচেতনতা বাড়াতে এ মেলা আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ।



শুক্রবার (২৭ ফেব্রুয়ারি) সকাল ১০টায় জহির রায়হান মিলনায়তনের সামনে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন আইইউসিএন-এর কান্ট্রি ডিরেক্টর ইশতিয়াক আহমেদ।

এসময় উপস্থিত ছিলেন বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা ও দেশের খ্যাতনামা পাখি বিশেষজ্ঞ ইনাম আল হক, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক তপন কুমার সাহা, মেলার আহ্বায়ক অধ্যাপক মো. মনিরুল হাসান খান, অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজসহ বিভাগের শিক্ষকরা।

পরে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা ক্যাম্পাস প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।

দিনব্যাপী এ মেলায় অনুষ্ঠিত হচ্ছে আন্তঃবিশ্ববিদ্যালয় পাখি চেনা প্রতিযোগিতা, শিশু-কিশোরদের জন্য পাখির ছবি আঁকা প্রতিযোগিতা, পাখির আলোকচিত্র ও পত্রপত্রিকা প্রদর্শনীর মাধ্যমে স্টল সাজানো প্রতিযোগিতা, পাখি বিষয়ক সচিত্র উপস্থাপনা, পাখি বিষয়ক কুইজ প্রতিযোগিতা।

অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ বলেন, পাখি মেলা অতিথি পাখি কেন্দ্রিক নয়। ১২০ প্রজাতির পাখি আমাদের ক্যাম্পাসে আছে। তাদের কেন্দ্র করে এবং পাখি সংরক্ষণে গনসচেতনতা বাড়াতে এই মেলা আয়োজন করা হয়েছে।

মেলার আহ্বায়ক অধ্যাপক মো. মনিরুল হাসান খান বলেন, গত ৬ ফেব্রুয়ারি পাখি মেলা আয়োজনের কথা থাকলেও বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনের কারণে তা পিছিয়ে আজ করা হয়েছে। দেশের সার্বিক পরিস্থিতির কারণে এবছর পাখি মেলা একটু দেরিতে অনুষ্ঠিত হচ্ছে।

বাংলাদেশ বার্ড ক্লাব, আইইউসিএন, আরণ্যক ফাউন্ডেশন ও বন অধিদপ্তর এবছর মেলায় সহযোগিতা করছে। ২০০১ সাল থেকে পাখি মেলার আয়োজন করে আসছে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ।
 
বাংলাদেশ সময়: ১৫০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa