ঢাকা, শুক্রবার, ৩ ভাদ্র ১৪২৯, ১৯ আগস্ট ২০২২, ২০ মহররম ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

ভোলায় পাখি মেলা ও আলোকচিত্র প্রদর্শনী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৫
ভোলায় পাখি মেলা ও আলোকচিত্র প্রদর্শনী ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভোলা: ‘ভোলার পাখি যায়না ভোলা’ এ স্লোগানকে সামনে রেখে ভোলায় অনুষ্ঠিত হয়েছে পাখি মেলা, আলোকচিত্র প্রদর্শনী, শিশুদের মধ্যে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও অলোচনা সভা।

নেচার কনজারভেশন ও বন বিভাগের যৌথ আয়োজনে এবং বার্ড ও অ্যাডভেঞ্চার ক্লাবের সহযোগিতায় শুক্রবার দুপুরে শহরেরর ওবায়দুল হক কলেজ মাঠে এ মেলা ও প্রদশর্নী অনুষ্ঠিত হয়।



বন বিভাগের সদর সহকারী রেঞ্জার কামরুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি’র বক্তব্য রাখেন- জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি অধ্যক্ষ এম ফারুকুর রহমান।

বিশেষ অতিথি’র রাখেন- প্রবীণ সাংবাদিক এমএ তাহের, পাখি বিশেষজ্ঞ বিল উইলিয়াম জোন্স, স্টিফেন স্যাওরথ, এভারেস্ট বিজয়ী এমএ মুহিত, নেকমের প্রাণী গবেষক সামিউল মোহসেনিন, বাংলাদেশ বার্ড ক্লাব সদস্য ওমর শাহাদাত।

আলোচনা সভায় দেশি-বিদেশি পাখি বিশেষজ্ঞ দলসহ পাখি নিয়ে কাজ করা বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ উপকূলে পাখির বিচরন ও শিকারের হাত থেকে পাখি রক্ষার দাবি জানিয়ে চরাঞ্চলকে পাখির উপযোগী পরিবেশ গড়ে তোলার দাবি জানান।

তারা আরো বলেন, দেশের পাখি সমৃদ্ধ এলাকার মধ্যে দ্বীপজেলা ভোলা অত্যন্ত গুরুপ্তপূর্ণ। জেলার কাদা-মাটি চর ও জলাভূমি পরিযায়ী পাখিদের খণ্ডকালীন আবাসভূমি, স্পওভার ও ট্রানজিট হিসেবে ইতোমধ্যে আন্তর্জাতিক সম্প্রদায়ের মনোযোগ ও গুরুত্ব অর্জন করেছে।  

বক্তারা বলেন, প্রতি বছর ভোলার উপকূলীয় দ্বীপ ও জলাভূমিতে জলচর পাখি জরিপ করা হয়। এ জরিপে ৬৫ প্রজাতির অতিথি পাখি উপস্থিতির প্রমাণ পাওয়া গেছে। পাখির সৌন্দর্য মুগ্ধ হওয়ার পাশাপাশি তা রক্ষায় সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান বক্তারা।

আলোচনা সভা শেষে পাখির আলোচিত্র প্রদশর্নী, পাখির ছবি আঁকা প্রতিযোগিতায় ও কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করা হয়।

অনুষ্ঠানের উপস্থাপনা করেন- ভোলা অ্যাডভেঞ্চার ক্লাব আহ্বায়ক এমএম বাহাউদ্দিন।

বাংলাদেশ সময়: ১৬১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa