ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

জলবায়ু ফান্ডের অর্থ ব্যয়ে অনিয়মের অভিযোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, মার্চ ১২, ২০১৫
জলবায়ু ফান্ডের অর্থ ব্যয়ে অনিয়মের অভিযোগ

ঢাকা: ভ‍ুয়া প্রকল্প দেখিয়ে জলবায়ু পরিবর্তন ফান্ডের অর্থ ব্যয়ে অনিয়মের অভিযোগ উঠেছে সংসদীয় স্থায়ী কমিটিতে। নাম সর্বস্ব প্রকল্প দেখিয়ে এক এক জন এক থেকে দেড় কোটি টাকা হাতিয়ে নেওয়া হয়েছে।



নবম জাতীয় সংসদের মেয়াদে এ ধরনের ঘটনা ঘটলেও এই অর্থের কোনো হিসাবও নেই সংশ্লিষ্টদের কাছে।

বৃহস্পতিবার (১২ মার্চ) দুপুরে জাতীয় সংসদ ভবনে পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৮ম বৈঠকে এ অনিয়মের বিষয়ে অভিযোগ করেন কমিটির সদস্যরা।

তবে এই অভিযোগের সঙ্গে একমত হলেও কিছু করণীয় নেই বলে জানিয়েছেন মন্ত্রী বা ওই কমিটির সভাপতি। বৈঠক সূত্র বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছে।

কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেনের সভাপতিত্বে বৈঠকে অন্যদের মধ্যে স্থায়ী কমিটির সদস্য পানি সম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, সংসদ সদস্য মোহাম্মদ নজরুল ইসলাম, এ কে এম ফজলুল হক, রেজওয়ান আহাম্মদ তৌফিক, মোস্তাফিজুর রহমান চৌধুরী এবং মোছা. সেলিনা জাহান লিটা প্রমুখ উপস্থিত ছিলেন।
 
বৈঠক শেষে কমিটির সদস্য এ কে এম ফজলুল হক বাংলানিউজকে বলেন, নবম সংসদের মেয়াদে জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের টাকা খরচের কোনো হিসাব নেই। বিষয়টি বৈঠকে উপস্থাপন করা হয়েছে।

তিনি বলেন, আমরা জলবায়ু ট্রাস্ট ফান্ডের প্রতিনিধিদের কাছে জানতে চেয়েছি যেসব টাকা গায়েব হয়েছে তার কোনো সন্ধান পাওয়া যাবে কি না?

‘এ বিষয়ে তারা কোনো উত্তর দিতে পারেননি’,-- জানান ফজলুল হক।
 
এবার জলবায়ু ফান্ডের টাকা সুনির্দিষ্ট করার প্রস্তাব করা হয়েছে জানিয়ে তিনি বলেন, বছর শুরু আগেই যে পরিমাণ টাকা ছাড় হবে তা সুনির্দিষ্ট করে হিসাব রাখতে হবে। অন্যথায় প্রকল্প হাতে নিলেও তা সঠিক সময়ে শেষ করা যায় না।

এসব কারণে অনেক সময় বিভিন্ন প্রকল্প আলোর মুখই দেখতে পায় না বলে অভিযোগ করেন এ কে এম ফজলুল হক।  
 
সংশ্লিষ্ট সূত্র জানায়, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের অর্থায়নে পরিচালিত প্রকল্পের ডিজাইনে কোনো পরিবর্তন করতে হলে তা বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টি বোর্ডকে জানানোর বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।

একই সঙ্গে এ ফান্ডের আওতায় পানি উন্নয়ন বোর্ডের প্রকল্পগুলো দ্রুত বাস্তবায়নের সুপারিশ করেছে কমিটি।

এছাড়া এ মন্ত্রণালয়ে সাড়ে ৮ হাজার জনবল নিয়োগের বিষয়টিও উল্লেখ করা হয় বৈঠকে।
 
বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, মার্চ ১২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।