ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

শেরপুরে উদ্ধার হলো বিলুপ্ত প্রায় তিলাঘুঘু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৮ ঘণ্টা, মার্চ ২২, ২০১৫
শেরপুরে উদ্ধার হলো বিলুপ্ত প্রায় তিলাঘুঘু ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শেরপুর: শেরপুরের স্বেচ্ছাসেবী প্রকৃতি ও পরিবেশবাদী সংগঠন শাইন’র উদ্যোগে দু’জন পেশাদার শিকারীর কাছ থেকে প্রায় বিলুপ্ত প্রজাতির দু’টি তিলাঘুঘু উদ্ধার করা হয়েছে।

রোববার (২২ মার্চ) দুপুরে শেরপুর শহরের থানা মোড় থেকে ঘুঘু দু’টি উদ্ধার করা হয়।



প্রকৃতিপ্রেমী মোহাম্মদ ফজলুল হক বাংলানিউজকে বলেন, রোববার দুপুরে নকলা উপজেলার সিঙ্গুয়া গ্রামের মৃত ছমির উদ্দিনের ছেলে আমির উদ্দিন ও মো. আওয়াল মিয়ার ছেলে ফিরোজ মিয়াকে দু’টি তিলাঘুঘু এবং পাখি শিকারের সরঞ্জামসহ আটক করা হয়। পরে শেরপুরের স্বেচ্ছাসেবী প্রকৃতি ও পরিবেশবাদী সংগঠন শাইন’র নির্বাহী পরিচালক মো. মুগনিউর রহমান মনিকে খবর দেই। সংবাদ পেয়ে তিনি দ্রুত ঘটনাস্থলে আসেন এবং জনগণকে সঙ্গে নিয়ে ঘুঘু দু’টি অবমুক্ত করেন।

তবে একটি ঘুঘু উড়তে না পারায় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ, শেরপুরের বন্যপ্রাণী ও জীব বৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা মো. কামরুজ্জামানের কাছে হস্তান্তর করা হয়।

এ সময় শাইন’র নির্বাহী পরিচালক পরিবেশের ক্ষতিসাধন করে পাখি ও বন্যপ্রাণী শিকার না করার পরামর্শও দেন। পরে পাখি শিকারের সরঞ্জামাদি ধ্বংস করা।

ওই দুই শিকারী বহুদিন থেকে বক, ঘুঘুসহ বিভিন্ন প্রজাতির পাখি শিকার করে আসছেন বলে জানা যায়।

বাংলাদেশ সময়: ২০০৯ ঘণ্টা, মার্চ ২২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।