ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

ঠাণ্ডা নয়, গরম রক্তের মাছই ভালো ‍সাঁতারু

পরিবেশ-জীববৈচিত্র্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২২ ঘণ্টা, মে ১৪, ২০১৫
ঠাণ্ডা নয়, গরম রক্তের মাছই ভালো ‍সাঁতারু

ঢাকা: শিকারি মাছের সাঁত‍ার ভালো জানতে হয়। কেননা কখনও কখনও গতিটা অনেক বড় ব্যাপার।

এক্ষেত্রে ঠাণ্ডা রক্তের মাছের চেয়ে গরম রক্তের মাছ অনেকটাই এগিয়ে।

শুনতে কিছুটা অস্বস্তি লাগলেও এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। সমুদ্র গবেষকদের মতে, সাগর তলে এমন কিছু প্রাণী আছে যাদের রয়েছে এক ধরনের বিশেষ ক্ষমতা। চাইলেই এরা পানির যে স্তরে রয়েছে সেখানকার পানির তাপমাত্রার চেয়ে নিজের শরীরের তাপমাত্রা বাড়িয়ে ফেলতে পারে।

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, সান্তা বারবারার গবেষক জীববিজ্ঞানী জেন ক্যাসেলের মতে, এই প্রক্রিয়ার নাম এন্ডোথার্ম। যেসব মাছের এই বিশেষ ক্ষমতা রয়েছে তারা সাধারণ মাছের তুলনায় প্রায় আড়াই গুণ দ্রুত সাঁতার কাটতে পারে। কিছু হাঙর প্রজাতি ও টুনা মাছের এ ক্ষমতা বেশি।

গবেষণায় আরও দেখা যায়, এ জাতীয় মাছের শারীরিক ক্ষমতাও অনেক বেশি থাকে। জাপানের ন্যাশনাল ইনস্টিটিউট ‍অব পোলার রিসার্চ-এর গবেষক যুকি ওয়াতানাবি, সেন্সর থেকে পাওয়া তথ্যও গবেষণায় ‍অন্তর্ভুক্ত করেন।

তার মতে, “রেড মাসল” নামে একটি টিস্যু তাদের শরীরের তাপমাত্রা বাড়াতে সাহায্য করে, ফলে এরা তুলনামূলক দ্রুত গতিতে দীর্ঘপথ চলতে পারে।

হাঙরের মধ্যে চারটি প্রজাতির এই বিশেষ ক্ষমতা রয়েছে। এগুলো হলো- সলমন, হোয়াইট, সর্টফিন মাকো ও পোর্বগেল। আর টুনা মাছের মধ্যে রয়েছে এমন পাঁচটি প্রজাতি। এগুলো হলো- ইয়ালো ফিন, সাউথার্ন ব্লুফিন, আটলান্টিক ব্লুফিন, প্যাসিফিক ব্লুফিন ও আলবাকোর।

বাংলাদেশ সময়: ১০২৩ ঘণ্টা, মে ১৩, ২০১৫
এটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।