ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

১ দশকে এশিয়ায় ১৬২৫ দুর্যোগ, বাস্তুহারা ৫ লাখ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৩ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৫
১ দশকে এশিয়ায় ১৬২৫ দুর্যোগ, বাস্তুহারা ৫ লাখ

ঢাকা বিশ্ববিদ্যালয়: গত এক দশকে এশিয়া প্যাসিফিক অঞ্চলে এক হাজার ৬শ ২৫টি দুর্যোগ আঘাত হেনেছে। যা বিশ্বের মোট দুর্যোগের ৪০ শতাংশেরও বেশি।


 
এর ফলে বাস্তুহারা হয়েছে পাঁচ লাখেরও বেশী মানুষ। ক্ষতিগ্রস্ত হয়েছে এক দশমিক চার বিলিয়নেরও বেশি। আর্থিক ক্ষতি প্রায় অর্ধ ট্র্রিলিয়ন মার্কিন ডলার। যা বৈশ্বিক দুর্যোগের মোট আর্থিক ক্ষতির প্রায় অর্ধেক।
 
বৃহস্পতিবার (২৬ নভেম্বর) প্রকাশিত জাতিসংঘের ইকোনমিক অ্যান্ড সোস্যাল কমিশন ফর এশিয়া প্যাসিফিকের (এসকেপ) প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।
 
‘দ্য এশিয়া প্যাসিফিক ডিজাস্টার রির্পোট-২০১৫ ডিজাস্টার উইদাউট বর্ডার: রিসিলিয়েন্স ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট’ শীর্ষক এ প্রতিবেদনে বলা হয়, ব্যাপক হারে জনসংখ্যা বৃদ্ধি, অর্থনীতির দ্রুত প্রবৃদ্ধি, নগরায়ন এবং এসবের পরিবেশগত প্রভাব চলমান দুর্যোগ ঝুঁকি বাড়াচ্ছে ও নতুন ঝুঁকি তৈরি করছে।

প্রতিবেদনে বলা হয়, খড়ার মতো কিছু দুর্যোগকে অবহেলা করা হয়। কিন্তু মানুষ, স্থাপনা ও অর্থনীতির উপর এর দীর্ঘ মেয়াদী বিরূপ প্রভাব রয়েছে। এর ফলে বিপুল সংখ্যক জনগণ ঋণগ্রস্ত ও দরিদ্র হয়ে পড়ে। এর ফলে অনেকে আত্মহত্যার মতো পথও বেছে নেন। কিন্তু এসব দুর্যোগকে গুরুত্বহীন না ভেবে দীর্ঘমেয়াদী দুর্যোগ হিসেবে বিবেচনা করলে এর ক্ষতি পুষিয়ে ওঠা সম্ভব।
 
প্রতিবেদনে দুর্যোগ প্রস্তুতি ও মোকাবেলায় বাংলাদেশের গৃহীত পদক্ষেপগুলোর প্রশংসা করা হয়েছে। এর মধ্যে রয়েছে- আবহাওয়ার পুর্বাভাস, ঘুর্ণিঝড়  প্রস্তুতি কর্মসূচি, ক্ষুদ্রঋণ কর্মসূচি প্রভৃতি। এসব পদক্ষেপ দুর্যোগপ্রবণ এলাকার মানুষের সামাজিক নিরাপত্তা বলয় গড়ে তুলতে সহায়তা করেছে।
 
এছাড়া দুর্যোগ ঝুঁকি প্রশমন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক পাঁচ বছর মেয়াদী পরিকল্পনা সরকার সফলভাবে সমাপ্ত করেছে বলেও উল্লেখ করা হয়েছে।
 
বৃহস্পতিবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজের উদ্যোগে উচ্চতর মানববিদ্যা গবেষণা কেন্দ্রের লেকচার থিয়েটার ভবনে এ প্রতিবেদন প্রকাশ করা হয়।
 
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা পরিচালক ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার মোকাদ্দেম হোসেন।
 
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও কম্প্রিহেনসিভ ডিজাস্টার ম্যানেজমেন্ট প্রোগ্রাম-২ এর জাতীয় প্রকল্প পরিচালক মোহাম্মদ আবদুল কাইয়ুম।  
 
বাংলাদেশ সময়: ১৮৩৪ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৫
এসএ/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।