ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

গৃহস্থ‍ালির বায়ু দূষণে বছরে দেড় লাখ মানুষের মৃত্যু

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৮ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৬
গৃহস্থ‍ালির বায়ু দূষণে বছরে দেড় লাখ মানুষের মৃত্যু

ঢাকা: বাংলাদেশে প্রতিবছর গৃহস্থালির বায়ু দূষণে প্রতিবছর প্রায় দেড় লাখ মানুষের মৃত্যু হয় বলে জানিয়েছে কোপেনহেগেন ভিত্তিক গবেষণামূলক প্রতিষ্ঠান কনসেনসাস সেন্টার।

সম্প্রতি প্রকাশিত সংস্থার একটি গবেষণা প্রতিবেদনে বিষয়টি উঠে আসে।

শুক্রবার (১৮ মার্চ) সংবাদমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের সহযোগিতায় কোপেনহেগেন কনসেনসাস সেন্টার, বাংলাদেশ এ গবেষণা চালায়। গবেষণায় দেশের বিভিন্ন এলাকায় জরিপ চালিয়ে গৃহাভ্যন্তরের বিভিন্ন দূষণমূলক কর্মকাণ্ড খতিয়ে দেখা হয়।

প্রতিবেদনে বলা হয়, গৃহাভ্যন্তরে খোলা আগুনে রান্না স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক প্রভাব ফেলে। যা একদিনে দুই প্যাকেট সিগারেট ধূমপান করার সমান।

এ ধরনের বায়ু দূষণ প্রতি ১০ বাংলাদেশির মধ্যে ৯টিকেই পীড়িত করে। এরমধ্যে গৃহাভ্যন্তরে রান্নার জন্য কাঠ ও অন্যান্য জৈব জ্বালানি ব্যবহার করে থাকে।

কোপেনহেগেন কনসেনসাস সেন্টারের সভাপতি ড. বিয়র্নলোম বোর্গ বলেন, গৃহাভ্যন্তরে বায়ু দূষণ বিশ্বের সবচেয়ে মারাত্মক পরিবেশগত সমস্যা। বাংলাদেশে এই দূষণ প্রতি বছর প্রায় দেড় লাখ মানুষের জীবন কেড়ে নিচ্ছে।

এ ধরনের সমস্যা থেকে উত্তোরণের জন্য প্রধান দু’টি প্রধান উপায়ের কথা তুলে ধরা হয় গবেষণা প্রতিবেদনে।

এতে বলা হয়, জৈব জ্বালানি ব্যবহার করে, যা অনেক কম দূষণ নিঃসরণ করে, অথবা এর পরিবর্তে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) ব্যবহার করা যেতে পারে। এতে দূষণ অনেক কমে যাবে।

বাংলাদেশ সময়: ১২১৩ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৬
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।