ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় শেখ হাসিনার নেতৃত্ব বিশ্ব স্বীকৃত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৬ ঘণ্টা, জুলাই ২৭, ২০২০
জলবায়ু পরিবর্তন মোকাবিলায় শেখ হাসিনার নেতৃত্ব বিশ্ব স্বীকৃত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় শেখ হাসিনার নেতৃত্ব বিশ্ব স্বীকৃত

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব সারাবিশ্বে স্বীকৃত।  

সোমবার (২৭ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ের ১০০টি গাছের চারা রোপণ কার্যক্রমের উদ্বোধন করে পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

মুজিবশতবর্ষ উদযাপন উপলক্ষে প্রধানমন্ত্রী ঘোষিত দেশব্যাপী এককোটি গাছের চারা রোপণের অংশ হিসেবে এসব চারা রোপণ করা হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় প্রাঙ্গন, রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনা এবং সুগন্ধায় সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে গাছের চারা রোপণ করা হয়। এসময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনও গাছের চারা রোপণ করেন। রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় পররাষ্ট্রমন্ত্রী একটি নাগেশ্বর চাঁপাগাছ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী একটি জারুল গাছ এবং পররাষ্ট্র সচিব একটি সোনালু গাছ রোপণ করেন।

এসময় ড. মোমেন বলেন, বাংলাদেশ এখন ৪৮টি দেশের রাজনৈতিক প্লাটফর্ম ক্লাইমেট ভার্লারেবল ফোরামের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছে। আগামীতে জলবায়ু পবিরর্তন বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে দেখা দিবে।

তিনি বলেন, টেকসই উন্নয়নের জন্য দেশের ২৫ ভাগ জমিতে বনায়ন প্রয়োজন। সে হিসেবে আমদের কমপক্ষে আরও ২ দশমিক ৫ শতাংশ গাছ লাগতে হবে। গাছ লাগানোর মাধ্যমে আমরা নদী ভাঙনসহ প্রাকৃতিক বিপর্যয় রোধ করতে পারব। এসময় পররাষ্ট্রমন্ত্রী প্রত্যেককে গাছ লাগানোর অনুরোধ করেন। বাংলাদেশ ক্লাইমেট ভার্লারেবল দেশ, কিন্তু আমরা পরিবেশগত সমস্যা মোকাবিলা করে এগিয়ে যেতে চায়। এক্ষেত্রে বাংলাদেশ উদাহরণ সৃষ্টি করছে যাতে অন্যরা আমাদের অনুসরণ করতে পারে।

বাংলাদেশ সময়: ২২৪৯ ঘণ্টা, জুলাই ২৭, ২০২০ 
টিআর/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।