ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

উত্তর-পূর্বাঞ্চলের নদ-নদীর পানি কমছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২২
উত্তর-পূর্বাঞ্চলের নদ-নদীর পানি কমছে ফাইল ছবি

ঢাকা: দেশের উত্তর-পূর্বাঞ্চলের নদ-নদীর পানি কমছে। আরও দুই দিন কমার আভাস রয়েছে।



পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র মঙ্গলবার (২৬ এপ্রিল) এমন পূর্বাভাস দিয়েছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামানন ভূঁইয়া জানিয়েছেন, দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদ-নদীসমূহের পানির সমতল ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে। আবহাওয়া সংস্থাসমূহের গাণিতিক মডেলভিত্তিক পূর্বাভাস অনুযায়ী, আগামী ৪৮ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন উজানের ভারতীয় স্থানসমূহে [আসাম (বরাক অববাহিকা), মেঘালয় ও ত্রিপুরা] ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস নেই। ফলে আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত দেশের উত্তর-পূর্বাঞ্চলের সব জেলার প্রধান নদ-নদীসমূহের পানি সমতল হ্রাস অব্যাহত থাকতে পারে।

বর্তমানে একটি নদীর পানি বিপৎসীমার ওপর দিয়েছে প্রবাহিত হচ্ছে। বাউলাই নদীর পানি নেত্রকোণার খালিয়াজুরিতে বিপৎসীমার ৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।
পাউবো জানিয়েছে, বিভিন্ন নদী-নদীতে তাদের পর্যবেক্ষণাধীন ৩৯টি স্টেশনের মধ্যে মঙ্গলবার পানির সমতল বেড়েছে দুইটিতে। কমেছে ৩৫টিতে পানির সমতল। দুইটিতে অপরিবর্তিত রয়েছে।

চলতি বছর ভারত থেকে নেমে আসা ঢলে নদ-নদীর পানি বেড়ে গিয়ে দেখা দেয় হঠাৎ বন্যা। তার ওপর হাওর অঞ্চলের বাঁধ ভেঙে গিয়ে তলিয়ে যায় ধানের ক্ষেত। ফলে এবারও ক্ষতির মুখে পড়ছেন হাওরের চাষিরা। তবে বন্যা পরিস্থিতি বর্তমানে উন্নতির দিকে। আপাতত বড় বৃষ্টির সম্ভাবনা না থাকলেও চলতি মাসের একেবারে শেষ দিকে এবং মে মাসের শুরুর দিকে ফের বৃষ্টিপাত বাড়বে আসাম, মেঘালয়ে। অতিবৃষ্টি বা ভারী দেখা দিলে ফের সৃষ্টি হতে পারে বন্যা পরিস্থিতির।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২২
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।