ঢাকা, রবিবার, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ জুলাই ২০২২, ০২ জিলহজ ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

সিলেট-নেত্রকোনায় বন্যার আরও উন্নতির আভাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২০ ঘণ্টা, মে ২৪, ২০২২
সিলেট-নেত্রকোনায় বন্যার আরও উন্নতির আভাস

ঢাকা: দু’দিন ধরেই দেশের উত্তর-পূর্বাঞ্চলের বন্যাকবলিত এলাকাগুলো থেকে পানি নামছে। এ অবস্থায় নদ-নদীর পানি কমে সিলেট ও নেত্রকোনার বন্যা পরিস্থিতির আরও উন্নতি হবে।

 

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র মঙ্গলবার (২৪ মে) এ আভাস দিয়েছে।  

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশরী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানিয়েছেন, ব্রহ্মপুত্র নদের পানির সমতল কমছে। স্থিতিশীল আছে যমুনা নদীর পানি। আগামী বুধবার (২৫ মে) নাগাদ উভয় নদ-নদীর পানির সমতল কমবে।  

এদিকে গঙ্গা-পদ্মা নদীর পানির সমতল বাড়ছে, যা অব্যাহত থাকবে।  

এছাড়া দেশের উত্তর-পূর্বাঞ্চলের অপার মেঘনা অববাহিকার পানির সমতল কমছে, যা আগামী বৃহস্পতিবার (২৬ মে) পর্যন্ত অব্যাহত থাকবে। ফলে আগামী বুধবার নাগাদ সিলেট ও নেত্রকোনার বন্যা পরিস্থিতির আরও উন্নতি হবে।  

উত্তর-পূর্বাঞ্চলের নদ-নদীর পানি কমতে শুরু করলেও এখনও তিন নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এক্ষেত্রে সুরমার পানি সিলেটের কানাইঘাটে বিপৎসীমার ৪১ সেন্টিমিটার ওপর দিয়ে, কুশিয়ারার পানি অমলশীদে ৪৯ সেন্টিমিটার ওপর দিয়ে, শেওলায় ৬ সেন্টিমিটার ওপর দিয়ে ও সোমেশ্বরীর পানি নেত্রকোনার কলমাকান্দায় ১৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পাউবো জানিয়েছে, বিভিন্ন নদ-নদীতে তাদের পর্যবেক্ষণাধীন ১০৯টি পয়েন্টের মধ্যে মঙ্গলবার পানির সমতল বেড়েছে ৪৭টিতে, কমেছে ৫৭টিতে। আর অপরিবর্তিত আছে পাঁচটি পয়েন্টের পানির সমতল।

বাংলাদেশ সময়: ১৩১৯ ঘণ্টা, মে ২৪, ২০২২
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa