ঢাকা, সোমবার, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৫ আগস্ট ২০২২, ১৬ মহররম ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

১০ জুলাই কোথাও হালকা, কোথাও ছিটেফোঁটা বৃষ্টির আভাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৯ ঘণ্টা, জুলাই ৫, ২০২২
১০ জুলাই কোথাও হালকা, কোথাও ছিটেফোঁটা বৃষ্টির আভাস

ঢাকা: আগামী ১০ জুলাই দেশের দক্ষিণাঞ্চলসহ পাঁচ বিভাগে হালকা ও মধ্যাঞ্চলে ছিটেফোঁটা বৃষ্টিপাতের আভাস রয়েছে। তবে এই পূর্বাভাস কিছুটা পরিবর্তনও হতে পারে।

 

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন, ৭২ ঘণ্টা আগেই কেবল সুনির্দিষ্ট করে পূর্বাভাস দেওয়া যায়। এক্ষেত্রে আগামী ৭ জুলাই বিকেলে কিংবা ৮ জুলাই সকালে আমরা ঈদের দিনের আভাস জানাবো। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১০ জুলাই ঈদুল আজহা উদযাপিত হবে।  

তিনি বলেন, বর্তমানে আবহাওয়ার গতিপ্রকৃতি যে অবস্থায় আছে এতে ১০ জুলাই থেকে ১১ জুলাই সকাল পর্যন্ত সিলেট, বরিশাল, চট্টগ্রাম, খুলনা ও রাজশাহী বিভাগে হালকা বৃষ্টিপাত হতে পারে।

তিনি আরও বলেন, ঢাকায় ছিটেফোঁটা বৃষ্টিপাতের আভাস দেখা যাচ্ছে। এক্ষেত্রে কোথাও কোথাও একপশলা, দুই পশলা বৃষ্টিপাত হতে পারে। তবে এটাকে ঈদের দিনের পূর্বাভাস বলা যাবে না।  

এছাড়া বর্তমানে রাজশাহী ও রংপুর অঞ্চলে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বর্ষাকালে তাপপ্রবাহ সাধারণত তিনদিনের বেশি স্থায়ী হয় না। এক্ষেত্রে ১০ জুলাইয়ের দিকে এটাও প্রশমিত হতে পারে। বৃষ্টিপাত কমে গেছে এবং উজ্জ্বল সূর্যকিরণের জন্য এই তাপপ্রবাহ সৃষ্টি হয়েছে।  

মঙ্গলবার (০৫ জুলাই) রাতে এক পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, রাজশাহী অঞ্চলসহ রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যাহত থাকতে পারে। আগামী দু’দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হবে। আর বর্ধিত পাঁচদিনে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।  

বুধবার (০৬ জুলাই) সন্ধ্যা পর্যন্ত ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে।

মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে, ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে সন্দ্বীপে, ৬৯ মিলিমিটার। ঢাকায় সামান্য বৃষ্টিপাত হয়েছে, আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।  

বাংলাদেশ সময়: ২১০৯ ঘণ্টা, জুলাই ০৫, ২০২২
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa