ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

পঞ্চগড়ে দিনের তুলনায় রাতে বাড়ছে শীতের তীব্রতা

সোহাগ হায়দার, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২১ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২২
পঞ্চগড়ে দিনের তুলনায় রাতে বাড়ছে শীতের তীব্রতা পঞ্চগড়ে দিনের তুলনায় রাতে বাড়ছে শীতের তীব্রতা

পঞ্চগড়: দিনভর গরম আবহাওয়া থাকার পর সন্ধ্যা থেকে পর্যায়ক্রমে গভীর রাত পর্যন্ত দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে শীতের তীব্রতা বাড়ছে। আবহাওয়ার এমন বিরুপ খেলায় বিপাকে পড়ছেন স্থানীয়রা।

শীতজনিত নানা রোগে আক্রান্ত হচ্ছেন শিশুসহ বয়স্করা। সন্ধ্যা থেকে পরদিন সকাল পর্যন্ত উত্তর থেকে বয়ে আসা পাহাড়ি হিমেল বাতাস আর কুয়াশার কারণে তাপমাত্রার পারদ দ্রুতই নিচে নামছে।

গত কয়েকদিন জেলায় তাপমাত্রা গড়ে ১২ থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াসে উঠানামা করেছে। তবে চলতি মৌসুমে বৃহস্পতিবার (১৭ নভেম্বর) দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে শুক্রবার (১৮ নভেম্বর) সকাল ৯টায় তেঁতুলিয়ায় ১৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। আগামীতে শীতের তীব্রতা আরও বাড়ার আশঙ্কা জানিয়েছেন স্থানীয় আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র।

স্থানীয়রা বলছেন, দিনে সহনীয় তাপমাত্রা থাকলেও সন্ধ্যা নামতেই সেই তাপমাত্রা অর্ধেকে নেমে আসছে।

পঞ্চগড়ের ধাক্কামারা এলাকার রহিদুল ইসলাম বাংলানিউজকে বলেন, গত ৪-৫ দিন ধরে রাত ও সকালে ঠাণ্ডা একটু বেশি অনুভূত হচ্ছে। এ সময় গরম কাপড় ছাড়া চলা যাচ্ছে না।

আব্দুল হাই নামে একজন রিকশাচালক বাংলানিউজকে বলেন, সকাল ও রাতে ঠাণ্ডার কারণে যাত্রী অনেকটাই কমে গেছে। এদিকে রাতে একই অবস্থায় যাত্রী না পাওয়ায় অনেক আগেভাগে বাড়ি ফিরতে হচ্ছে।

তেঁতুলিয়া উপজেলার শালবাহান এলাকার রনি মিঞা বাংলানিউজকে বলেন, আবহাওয়া গরম ও ঠাণ্ডার কারণে বর্তমানে এলাকায় শিশু ও বয়স্করা অসুস্থ হচ্ছেন।

আব্দুল গণি নামে আরেকজন বাংলানিউজকে বলেন, সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত কুয়াশার সঙ্গে হিমেল বাতাসের কারণে শীতের তীব্রতা বেড়েছে। মোটা কাপড় ছাড়া সড়কে বের হওয়া যাচ্ছে না।

পঞ্চগড়ের স্থানীয় সাংবাদিক আব্দুর রহিম বাংলানিউজকে বলেন, গত কয়েকদিনের গড় তাপমাত্রা যেভাবে হ্রাস পাচ্ছে তাতে এবারে শীতের তীব্রতা আরও অনেকটাই বাড়তে পারে।

এদিকে তেঁতুলিয়া উপজেলা আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বাংলানিউজকে বলেন, বৃহস্পতিবার তেঁতুলিয়ায় দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এদিকে শুক্রবার (১৮ নভেম্বর) সকাল ৯টায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

তিনি আরও বলেন, গত কয়েকদিন থেকে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত কুয়াশার সঙ্গে হিমেল হাওয়া যোগ হওয়ায় ঠাণ্ডা অনুভূত হচ্ছে। তবে দিনের বেলায় গরম থাকছে। তাপমাত্রা আরও কমে আসবে বলে জানান এ কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১০২১ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa