ঢাকা, মঙ্গলবার, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ নভেম্বর ২০২১, ২৪ রবিউস সানি ১৪৪৩

কর্পোরেট কর্নার

আইইউবিতে ইউএন গ্লোবাল ডে পালন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৬ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২১
আইইউবিতে ইউএন গ্লোবাল ডে পালন

ঢাকা: জাতিসংঘ দিবস উপলক্ষে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) এর গ্লোবাল স্টাডিজ অ্যান্ড গভার্নেন্স প্রোগ্রাম, সেন্টার ফর বে অব বেঙ্গল স্টাডিজ ও ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভলপমেন্টের যৌথ উদ্যোগে প্রতি বছরের মতো এ বছরও ‘গ্লোবাল ডে ২০২১’ শিরোনামে রোববার (২৪ আগস্ট) দিনব্যাপী একটি সম্মেলনের আয়োজন করে।  

জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়নের লক্ষমাত্রাকে উপজীব্য করে সম্মেলনকে ‘গভার্নিং ন্যাচার, গভার্নিং বে অব বেঙ্গল ও গভার্নিং সাসটেইনাবিলিট ‘ শিরোনামে তিন ভাগে ভাগ করা হয়।

 

সম্মেলনের উদ্বোধনী ‘গভার্নিং ন্যাচার’ শীর্ষক সেশনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।  

তিনি বলেন, কম কার্বন নিঃস্বরণকারী হয়েও বাংলাদেশ পৃথিবীর ৭ম জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশ এবং আমরা জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে বৈশ্বিক ফোরামে অগ্রণী ভুমিকা রাখছি। ক্লাইমেট ভালনারেবেল ফোরামের বর্তমান চেয়ারম্যান হিসেবে ৪৮টি জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশের মধ্যে বাংলাদেশ জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিশেষ করে অভিযোজনের ক্ষেত্রে বৈশ্বক পরিমণ্ডলে এক মডেলে পরিণত হয়েছে। বাংলাদেশ ইতোমধ্যেই ব্যবহুল হলেও সোলারপ্ল্যান্টসহ বেশ কিছু জলবায়ু সহনশীল প্রকল্প গ্রহণ করেছে। এছাড়া আমরা ‘মুজিব জলবায়ু সমৃদ্ধি প্রকপ্ল বাস্তবায়ন’ করতে যাচ্ছি। টেকসই উন্নয়নের লক্ষ্যে শান্তিপূর্ণ বিদেশনীতি ও পরিবেশ সংরক্ষণে বাংলাদেশ সরকারের বিভিন্ন কর্মসূচি তুলে ধরেণ পররাষ্ট্র মন্ত্রী।  

সম্মেলনে বিভিন্ন সেশনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- প্রধানন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়ক মিয়া সিপ্পো, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার, জাপানি রাষ্ট্রদূত ইতো নাওকি, ভারতীয় হাইকমিশনার বিক্রম কে দোরাস্বামী, শ্রীলংকান হাইকমিশনার প্রফেসর সুদর্শন ডিএস সেনিভিরাত্নে, ক্লাইমেট ভালনারেবেল ফোরামের বিশেষ দূত, প্রধানমন্ত্রীর কার্যলয়ের সাবেক মুখ্য সচিব ও জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নের সাবেক প্রধান সমন্বয়ক আবুল কালাম আজাদ, ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্টের (আইসিসিসিএডি) পরিচালক আন্তর্জাতিক পরিমণ্ডলে সুপরিচিত জলবায়ু বিজ্ঞানী ড. সলিমুল হক, বিশিষ্ট অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টাচার্য, সেন্ট্রাল ফাউন্ডেশন ফর ইন্টারন্যাশনাল আন্ড স্ট্রাটেজিক স্টাডজের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান কমডোর মোহাম্মাদ নূরুল আবসার।  

অনুষ্ঠানে বক্তব্য রাখেন- আইইউবি’র এডুকেশন, সায়েন্স, টেকনোলজি অ্যান্ড কালচারাল ডেভেলপমেন্ট ট্রাস্ট (ইএসটিসিডিটি)-এর চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য, বিশিষ্ট স্থপতি নিলুফার জাফরুল্লাহ, সেন্টার ফর বে অব বেঙ্গল স্টাডিজের পরিচালক অ্যাম্বাসেডর তারিক করিম, আইইউবি’র উপাচার্য তানভীর হাসান, উপ-উপাচার্য অধ্যাপক নিয়াজ আহমদ খান, স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস-এর ডিন অধ্যাপক ড. তৈয়েবুর রহমান ও গ্লোবাল স্টাডিজ অ্যান্ড গভার্নেন্স প্রোগ্রামের অধ্যাপক ড. ইমতিয়াজ এ হুসাইন।   

গ্লোবাল স্টাডিজ অ্যান্ড গভার্নেন্স প্রোগ্রামের সহকারী অধ্যাপক ড. শাহনেওয়াজ হোসাইনের উপস্থাপনায় সম্মেলনে বক্তারা বৈশ্বিক প্রেক্ষাপটে জলবায়ু পরিবর্তন, আঞ্চলিক ভূরাজনৈতিক ও অর্থনৈতিক প্রেক্ষাপটে বাংলাদেশ ও এর সহযোগীদের ভূমিকা, রোহিঙ্গা প্রত্যাবর্তন, ইন্দো-প্যাসেফিক অঞ্চলে শান্তি ও সমৃদ্ধি, টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশের তাৎপর্যপূর্ণ অগ্রগতি ও চ্যালেঞ্জ নিয়ে বিশদ আলোচনা করেন।    

সম্মেলনের শেষ পর্বে ‘আওয়ার প্ল্যানেট, আওয়ার ফিউচার’ শিরোনামে আয়োজিত রচনা প্রতিযোগিতায় সেরা দশ বিজয়ীদের পুরস্কার বিতরণ করেন প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান। প্রতিযোগিতায় ১৭টি স্বনামধন্য স্কুল-কলেজের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। পুরো সম্মেলনটি আইইউবি’র ফেসবুক ও ইউটিউবে সরাসরি সম্প্রচারিত করা হয়।  

বাংলাদেশ সময়: ২০৫৪ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২১
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa