ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

৬৩ কোটি ডলার বিনিয়োগ পরিকল্পনা হুয়াওয়ের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২২
৬৩ কোটি ডলার বিনিয়োগ পরিকল্পনা হুয়াওয়ের

ঢাকা: চীনের শেনঝেনে নতুন একটি কার্যালয় এবং গবেষণা ও উন্নয়ন (আরঅ্যান্ডডি) সেন্টার নির্মাণে ৪০০ কোটি ইউয়ান বা ৬৩ কোটি ২৫ লাখ ডলার বিনিয়োগ করতে যাচ্ছে হুয়াওয়ে। যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় গত কয়েক বছরে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় পণ্য ও সেবায় বৈচিত্র্য আনার চেষ্টা করছে চীনা প্রযুক্তি জায়ান্টটি।

রয়টার্সের একটি প্রতিবেদনের তথ্য দিয়ে এ খবর জানিয়েছে চীনা এই প্রতিষ্ঠান।

চীনের দক্ষিণাঞ্চলীয় শেনঝেন শহরে নতুন কার্যালয় ও আরঅ্যান্ডডি সেন্টার চালুতে স্থানীয় সরকারের সঙ্গে চুক্তি সই করেছে হুয়াওয়ে ডিজিটাল পাওয়ার। ২০৬০ সালের মধ্যে চীনের কার্বন নিরপেক্ষতা অর্জনের লক্ষ্যমাত্রা সামনে রেখে কীভাবে কার্যক্রম চালানো যায় তা ওই আরঅ্যান্ডডি সেন্টারের অগ্রাধিকারের তালিকায় থাকবে।

টেলিকম ও স্মার্টফোন ব্যবসার বাইরে পোর্টফোলিওতে বৈচিত্র্য আনার চেষ্টা করছে হুয়াওয়ে। মার্কিন নিষেধাজ্ঞায় এ সেগমেন্ট মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

জানুয়ারিতে হুয়াওয়ে ডিজিটাল পাওয়ার এবং চায়না রিসোর্সেস পাওয়ার হোল্ডিংস কো লিমিটেড গোটা চীন জুড়ে কয়লা চালিত পাওয়ার প্ল্যান্ট পরিচালনা করে, এজন্য একটি চুক্তি সই করেছে। চুক্তি অনুসারে সৌর প্যানেলের জন্য বড় ডেটা প্ল্যাটফর্ম, শক্তি সঞ্চয়ের ব্যবস্থার মতো ক্লিন এনার্জি প্রকল্পগুলির বিকাশ এবং স্মার্ট পাওয়ার প্ল্যান্ট নিয়ে কাজ করবে প্রতিষ্ঠান দুটি।

বাংলাদেশ সময়: ১০২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২২
এমআইএইচ/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

কর্পোরেট কর্নার এর সর্বশেষ