ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারদের ভূমিকা বিষয়ক কর্মশালা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, মার্চ ৬, ২০২২
সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারদের ভূমিকা বিষয়ক কর্মশালা

ঢাকা: ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি) ও দেশের শীর্ষস্থানীয় বিজ্ঞাপনী সংস্থা অ্যানালাইজেন বাংলাদেশ লিমিটেডের উদ্যোগে ‘সহিংস উগ্রবাদ প্রতিরোধে সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারদের ভূমিকা’ শীর্ষক বিশেষ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সম্প্রতি ঢাকা মহানগর পুলিশের সিটিটিসি ভবনের সভা কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

 

তিন ঘণ্টাব্যাপী এ কর্মশালায় উপস্থিত ছিলেন- মোহাম্মদ আসাদুজ্জামান বিপিএম (বার), অতিরিক্ত পুলিশ কমিশনার (সিটিটিসি), মোহাম্মদ ইলিয়াস শরীফ বিপিএম (বার) পিপিএম, যুগ্ম পুলিশ কমিশনার (সিটিটিসি), মো. শহিদুল্লাহ বিপিএম ও পিপিএম, উপ-পুলিশ কমিশনার কাউন্টার টেরোরিজম ইনভেস্টিগেশন, মুহাম্মদ হাবিবুন নবী আনিসুর রশিদ, উপ-পুলিশ কমিশনার সিটি রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট, মাহফুজুল ইসলাম বিপিএম (সেবা) ও পিপিএম (বার), উপ-পুলিশ কমিশনার ট্র্যান্সন্যাশনাল ক্রাইম, আ ফ ম আল কিবরিয়া পিপিএম (সেবা), উপ-পুলিশ কমিশনার সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন, আব্দুল মান্নান বিপিএম (বার), উপ-পুলিশ কমিশনার স্পেশাল অ্যাকশন গ্রুপ, মিশুক চাকমা বিপিএম, উপ-পুলিশ কমিশনার ইন্টিলিজেন্স অ্যানালাইসিস, খন্দকার লেনিন বিপিএম, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার সিটি রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ও অনেকেই।  

এছাড়া উপস্থিত ছিলেন- অ্যানালাইজেন বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান মুহম্মদ রিসালাত সিদ্দীক, সাওলাত আল জামান ব্র্যান্ড ডিরেক্টর, নাজিম-উদ-দৌলা ক্রিয়েটিভ সুপারভাইজার, শাফায়েত রেজা সিনিয়র ক্লায়েন্ট সার্ভিস ম্যানেজার, মো. শাহ নেওয়াজ হোসেন অনীক হেড অব ফাইন্যান্স অ্যান্ড অ্যাডমিন।  

কর্মশালায় আরও উপস্থিত ছিলেন- সাকিব বিন রশিদ, রাফায়েত রাকিব, কারিনা কায়সার, ইমদাদুল হক শোভন, আসাদুল্লাহ আতিক, আরিফুল ইসলাম ইমন, সাজ্জাদ হাসান রাজ, সাইফুদ্দিন সিয়াম, মাহফুজ আলম, আসাদুল ইসলাম, সাইফুল ইসলাম রাফি, মারজিয়া মিমি, টুইংক ক্যারল, রিফাত জাহান শাওনসহ বেশ কয়েকজন সোশ্যাল মিডিয়ার জনপ্রিয় কনটেন্ট মেকার।  

কর্মশালার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার খন্দকার লেনিন। তিনি তরুণদের উগ্রবাদে জড়িয়ে যাওয়ার প্রক্রিয়া ও কারণ সম্পর্কে একটি বিশেষ প্রতিবেদন তুলে ধরেন।  

এরপর অতিরিক্ত পুলিশ কমিশনার (সিটিটিসি) মোহাম্মদ আসাদুজ্জামান উগ্রবাধ রোধে সবার করণীয় সম্পর্কে আলোকপাত করেন এবং সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারদের নিজেদের কন্টেন্টের মাধ্যমে তরুণদের মধ্যে সহিংস উগ্রবাদ বিরোধী সচেতনতা সৃষ্টিতে এগিয়ে আসতে আহ্বান জানান।  

উপ-পুলিশ কমিশনার মাহফুজুল ইসলাম উগ্রবাদ প্রতিরোধে ঢাকা মহানগর পুলিশের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে আলোচনা করেন এবং উপস্থিত সবাইকে এ ব্যাপারে পুলিশকে তথ্য দিয়ে সহযোগিতা করার জন্য আহ্বান জানান।  

মোহাম্মদ ইলিয়াস শরীফ যুগ্ম পুলিশ কমিশনার (সিটিটিসি) বলেন, যে তরুণ প্রজন্মের উগ্রবাদে জড়িয়ে পড়া প্রতিরোধে অভিভাবকরা অগ্রণী ভূমিকা রাখতে পারেন। তাদের উচিত নিয়মিত সন্তানের ব্যাপারে খোঁজ-খবর নেওয়া ও সন্তানকে নিঃসংকোচে যে কোনো ব্যাপারে কথা বলতে উৎসাহী করা।  

অ্যানালাইজেন বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান মুহম্মদ রিসালাত সিদ্দীক জানান, দেশ ও তরুণ প্রজন্মের প্রতি দায়িত্ববোধের জায়গা থেকে তারা এ উদ্যোগে সাড়া দিয়ে এগিয়ে এসেছেন। তিনি সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারদের নিজেদের কন্টেন্টের মাধ্যমে সৃজনশীল উপায়ে তরুণ সমাজের মধ্যে দেশাত্মবোধ সৃষ্টি ও উগ্রবাদ সম্পর্কে সচেতনতা বাড়ানোর জন্য কাজ করার ব্যাপারে পরামর্শ দেন।  

এরপর কর্মশালায় আমন্ত্রিত সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সাররা নিজেদের মতামত দেন। তারা উগ্রবাদ বিষয়ক বিভিন্ন সমস্যা ও সম্ভাব্য সমাধান নিয়ে আলোচনা করেন। মত বিনিময়কালে সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সাররা সবাই সহিংস উগ্রবাদ বন্ধে তরুণদের মধ্যে সচেতনতা তৈরিতে একযোগে কাজ করে যাবেন বলে সম্মতি প্রকাশ করেন।

বাংলাদেশ সময়: ২০৪২ ঘণ্টা, মার্চ ০৬, ২০২২
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।