ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

সৌর বিদ্যুৎ প্রকল্পে ওয়ান ব্যাংকের অর্থায়ন

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৮ ঘণ্টা, মার্চ ২০, ২০২২
সৌর বিদ্যুৎ প্রকল্পে ওয়ান ব্যাংকের অর্থায়ন

ঢাকা: সম্প্রতি ওয়ান ব্যাংকের নেতৃত্বে এক্সপো গ্রুপের প্রতিষ্ঠান টেকনাফ সোলারটেকের জন্য ইনভেস্টমেন্ট প্রমোশন এবং ফাইনান্সিং ফ্যাসিলিটি (IPFF II) প্রজেক্টের অধীনে ১৭ দশমিক ৭৮ মিলিয়ন মার্কিন ডলারের অর্থায়ন করা হচ্ছে।

এ প্রজেক্ট বিশ্ব ব্যাংকের আর্থিক সহযোগিতায় বাংলাদেশ সরকারের একটি প্রকল্প যেখানে বাংলাদেশ ব্যাংক প্রকল্প বাস্তবায়ন ইউনিট হিসেবে দেশের অবকাঠামোগত শূন্যস্থান পূরণে অল্প সুদে দীর্ঘমেয়াদি অর্থায়নের একটি টেকসই প্ল্যাটফর্ম তৈরিতে এবং বেসরকারি খাতের দক্ষতা ও সামর্থ্য শক্তিশালী করতে কাজ করে যাচ্ছে।



ওয়ান ব্যাংকের নেতৃত্বে বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেড (বিআইএফএফএল) এবং ওয়ান ব্যাংক লিমিটেড যৌথভাবে ১৩ বছরের জন্য উক্ত মার্কিন ডলার অর্থায়নে অংশগ্রহণ করছে।

টেকনাফ সোলারটেক বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সঙ্গে ২০ বছরের জন্য বিদ্যুৎ ক্রয় চুক্তির অধীনে টেকনাফে নাফ নদীর তীরে ২০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন ন্যাশনাল
গ্রীড-টাইড সোলার পাওয়ার প্লান্ট স্থাপন ও পরিচালনা করে যাচ্ছে। এ সময় ব্যাপ্তিতে টেকনাফ সোলাটেক প্রায় চার লাখ টন কার্বণ নিঃসরণ রোধ করবে বলে আশা করছে। প্রকল্পটির বার্ষিক গড় উৎপাদন প্রায় ৩৮,০০০ মেগাওয়াট ঘণ্টা যা টেকনাফ অঞ্চলের চাহিদার ৮০ শতাংশ মেটাবে।

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, মার্চ ২০, ২০২২
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad