ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

কর্পোরেট কর্নার

আইইউবিতে গ্রিন জিনিয়াসের তৃতীয় সমাপনী অনুষ্ঠান

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩০ ঘণ্টা, মার্চ ২৭, ২০২২
আইইউবিতে গ্রিন জিনিয়াসের তৃতীয় সমাপনী অনুষ্ঠান

ঢাকা: ভবিষ্যৎ প্রজন্মের হাত ধরে টেকসই উন্নয়ন এবং সবুজ পৃথিবী গড়ার প্রত্যয় নিয়ে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-এর পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগ ও গ্রিন প্ল্যানেট ক্লাব যৌথভাবে তৃতীয়বারের মতো আয়োজন করেছে ‘গ্রিন জিনিয়াস’।  

রোববার (২৭ মার্চ) বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে প্রতিযোগিতার পুরস্কার বিতরণী ও সমাপনী উৎসব অনুষ্ঠিত হয়।

 

প্রতিযোগিতায় অংশগ্রহণকারী, বিশ্ববিদ্যালয়ের অন্যান্য শিক্ষার্থী, ক্লাব সদস্য, অভিভাবক, আয়োজক কমিটি ও বিশিষ্ট অতিথিদের উপস্থিতিতে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।  

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক নিয়াজ আহমেদ খান।  

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোভেলটি ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইন্তেখাব আলম। স্বাগত বক্তব্য দেন আইইউবি-এর পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের বিভাগীয় প্রধান ড. কে আয়াজ রাব্বানী।

২০১৭ ও ২০১৯ সালে গ্রিন জিনিয়াসের দুটি সফল আসরের পর এ বছর দেশ ও দেশের সীমানা ছাড়িয়ে ৫০টিরও বেশি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রায় ৪০০ জন প্রতিযোগী তিনটি বিভাগে অংশগ্রহণ করে। দুর্দান্ত সব আইডিয়ার মধ্যে থেকে স্কুল/কলেজ বিভাগ থেকে মোট ২৮ জন শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয়ের বিভাগ থেকে ৩২ জন শিক্ষার্থী প্রতিযোগিতার পরবর্তী ধাপের জন্য নির্বাচিত হয়েছিল। নির্বাচিত অংশগ্রহণকারীরা সিম্পোজিয়াম রাউন্ডে পোস্টার প্রদর্শনীর মাধ্যমে তাদের ধারণা উপস্থাপন করেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বিভিন্ন প্রতিষ্ঠান থেকে আমন্ত্রিত বিচারকরা প্রতিযোগীদের প্রদর্শিত প্রতিটি আইডিয়া মূল্যায়নের মাধ্যমে গ্রিন জিনিয়াসের তৃতীয় আসরের বিজয়ীদের বেছে নেন।

গ্রিন জিনিয়াস সিজন-৩ এর স্কুল অ্যান্ড কলেজ ক্যাটাগরিতে বিজয়ী হয়েছেন আদমজী ক্যান্টনমেন্ট কলেজ থেকে মো. মহিউদ্দিন সৌরভ। আর বিশ্ববিদ্যালয় ক্যাটিগরিতে বিজয়ী হয়েছেন খুলনা বিশ্ববিদ্যালয় ব্যবসা প্রশাসন ডিসিপ্লিনের রিশান আহমেদ। স্কুল ও কলেজ ক্যাটাগরিতে দ্বিতীয় স্থান অর্জন করেছে স্কলাস্টিকা স্কুলের জায়না ফারিন শাহেদ ও তৃতীয় পুরস্কার বিজয়ী হয়েছে ঢাকা কলেজ থেকে ইয়াফাস ইউশা।  

নর্থ সাউথ ইউনিভার্সিটি শিক্ষার্থী মোহাম্মদ যায়েদ ইকবাল খান বিশ্ববিদ্যালয় ক্যাটাগরিতে দ্বিতীয় পুরস্কার ও ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশের শিক্ষার্থী তন্ময় দাস তৃতীয় পুরস্কার অর্জন করেছে। এছাড়া আফ্রিকান লিডারশিপ ইউনিভার্সিটি, রোয়ান্ডা থেকে আরুনা বাঙ্গুরা আন্তর্জাতিক অংশগ্রহণকারী হিসেবে বিশেষ সম্মাননা লাভ করেছে।

অনুষ্ঠানের প্রধান অতিথি বেলার প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান তার বক্তব্যে পরিবেশ সংরক্ষণ এবং এক্ষেত্রে তরুণদের ভূমিকা নিয়ে আলোচনা করেন। পরিবেশের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ টেকসই উন্নয়নে ভূমিকা রাখার জন্য গ্রিন প্ল্যানেট ক্লাব এবং আইইউবি-এর পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগকে ধন্যবাদ জানান।  

আইইউবির উপ-উপাচার্য অধ্যাপক নিয়াজ আহমেদ খান তার বক্তব্যে আয়োজক দলের স্বেচ্ছাসেবী ভূমিকা পালনের জন্য ভূয়সী প্রশংসা করেন। গ্রিন প্ল্যানেট ক্লাবের ক্লাব উপদেষ্টা এবং পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের সিনিয়র লেকচারার মো. ইখতেখারুল ইসলাম অনুষ্ঠানে সমাপনী বক্তব্য দেন।

বাংলাদেশ সময়: ২১২৮ ঘণ্টা, মার্চ ২৭, ২০২২
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।