ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

কর্পোরেট কর্নার

তরুণ প্রজন্মকে মুক্তিযোদ্ধাদের চেয়েও বড় দায়িত্ব পালন করতে হবে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৯ ঘণ্টা, মার্চ ২৯, ২০২২
তরুণ প্রজন্মকে মুক্তিযোদ্ধাদের চেয়েও বড় দায়িত্ব পালন করতে হবে

ঢাকা: দেশের তরুণ প্রজন্মকে মুক্তিযোদ্ধাদের তুলনায় অনেক বেশি গুরু দায়িত্ব পালন করতে হবে বলে মন্তব্য করেছেন বীর মুক্তিযোদ্ধা দিদার এ হোসেন।  

তিনি বলেন, আমরা দেশ স্বাধীন করেছি, কিন্তু তরুণ প্রজন্মের কাজটা আরও কঠিন, কারণ তাদের কাঁধেই রয়েছে বাংলাদেশকে সমৃদ্ধির পরবর্তী ধাপে নিয়ে যাওয়ার দায়িত্ব।

 

বৃহস্পতিবার (২৪ মার্চ) রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় অবস্থিত ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) আয়োজিত ‘একাত্তরের গণহত্যা ও আমাদের স্বাধীনতাযুদ্ধ: একজন মুক্তিযোদ্ধার সঙ্গে তরুণ শিক্ষার্থীদের কথোপকথন’ শীর্ষক এক অনুষ্ঠানে প্রধান আলোচকের বক্তব্যে এ মন্তব্য করেন দিদার এ হোসেন। ২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করে আইইউবি লাইব্রেরি।

আইইউবির ট্রাস্টি বোর্ডের অন্যতম সদস্য দিদার এ হোসেন তার মুক্তিযুদ্ধের অভিজ্ঞতা, গেরিলা যুদ্ধ ও যুদ্ধে যাওয়ার অনুপ্রেরণা নিয়ে আইইউবির তরুণ শিক্ষার্থীদের বেশকিছু প্রশ্নের উত্তর দেন। এরপর তিনি আইইউবি লাইব্রেরিতে স্থাপিত বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার ঘুরে দেখেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আইইউবির উপাচার্য তানভীর হাসান। তিনি বলেন, একাত্তরের মুক্তিযুদ্ধ ছিল বাংলার গণমানুষের যুদ্ধ। আরও নির্দিষ্ট করে বললে বলতে হয় এটি ছিল খেটে খাওয়া মানুষের যুদ্ধ। মুক্তিযুদ্ধে যে বিজয় আমরা অর্জন করেছিলাম, তার পেছনে এটি ছিল একটি বড় কারণ।

আইইউবির উপ-উপাচার্য অধ্যাপক নিয়াজ আহমেদ খান বলেন, জাতি হিসেবে আমাদের যে অস্তিত্ব তার মূল ভিত্তিই হলো আমাদের মহান মুক্তিযুদ্ধ। সুতরাং আমাদের মুক্তিযুদ্ধের কাছে ফিরে যেতেই হবে কারণ মুক্তিযুদ্ধই আমাদের সবচেয়ে বড় অনুপ্রেরণার উত্স।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আইইউবির সম্মানিত ট্রাস্টি হোসনে আরা আলী ও এ কাইয়ুম খান, পাঁচ অনুষদের ডিন, জ্যেষ্ঠ শিক্ষক ও কর্মকর্তারা। উপস্থিত অতিথিদের উদ্দেশে ধন্যবাদ জ্ঞাপন করেন আইইউবির গ্রন্থাগারিক মুহাম্মদ হোচ্ছাম হায়দার চৌধুরী।

বাংলাদেশ সময়: ০৮৩৮ ঘণ্টা, মার্চ ২৯, ২০২২
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।