ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

প্রেরণা ফাউন্ডেশন-বিফেকের উদ্যোগে শ্রমিকদের জন্য কোরীয় ভাষা প্রশিক্ষণ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২২
প্রেরণা ফাউন্ডেশন-বিফেকের উদ্যোগে শ্রমিকদের জন্য কোরীয় ভাষা প্রশিক্ষণ

ঢাকা: অর্থবছরে প্রবাসী শ্রমিক আয় হতে দেশে পাঠানো রেমিট্যান্সের মোট পরিমাণ ছিল ২৪ দশমিক ৭৭ মার্কিন ডলার। করোনা মহামারি পরবর্তী বৈশ্বিক অর্থনীতি অস্থিতিশিলতা বিবেচনায় এই বিপুল রেমিট্যান্স আয় বাংলাদেশের জন্য একটি রেকর্ড।

বিশ্ব অভিবাসন প্রতিবেদন ২০২২ অনুযায়ী, বৈদেশিক শ্রমবাজারে জনশক্তি রপ্তানির ক্ষেত্রে বাংলাদেশ এখন বিশ্বে ষষ্ঠ স্থানে রয়েছে।  

বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে দেশের জিডিপির প্রায় ১২ শতাংশ আসে সারা বিশ্বে কর্মরত প্রায় ১০ মিলিয়নেরও বেশি প্রবাসী বাংলাদেশির উপার্জিত অর্থ থেকে। বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি নিয়ে দীর্ঘমেয়াদি পরিকল্পনা করতে হলে অবশ্যই এর সঙ্গে দেশের রেমিট্যান্স প্রবাহের টেকসই ভবিষ্যৎ নিশ্চিত করতে হবে।

পূর্ব-এশীয় দেশসহ অন্যান্য আরও দেশে বাংলাদেশিদের জন্য নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি হচ্ছে, যা আশা যোগাচ্ছে। তবে, প্রবাসে কর্মরত বাংলাদেশি শ্রমিকদের দক্ষতার অভাবের কারণে, তাদের গড় আয় ভারত, চীন ও ফিলিপাইনসের প্রবাসী শ্রমিকদের তুলনায় অনেক কম। শ্রমিক পিছু রেমিট্যান্স প্রবাহ হিসেবে, বাংলাদেশি প্রবাসী শ্রমিকদের উপার্জন বিশ্বের অন্যান্য যেকোনো দেশের শ্রমিকদের চেয়ে তুলনামূলকভাবে কম। এর অন্যতম কারণ সঠিক দক্ষতার অভাব। আন্তর্জাতিক শ্রমবাজারে বাংলাদেশি প্রবাসী শ্রমিকদের আয় বৃদ্ধি এবং রেমিট্যান্স প্রবাহের একটি টেকসই ভিত গড়ে তুলতে বিদেশমুখী জনশক্তির দক্ষতা উন্নয়ন একান্ত জরুরি।

বাংলাদেশের জন্য আন্তর্জাতিক শ্রমবাজারে দক্ষ কর্মীর চাহিদা মেটানোর এক সুবর্ণ সুযোগ আছে। দেশের জনশক্তির নিয়োগযোগ্যতাকে আন্তর্জাতিক মানে রূপান্তরের মাধ্যমে দেশের রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধির লক্ষ্যে কাজ করে যাচ্ছে বাংলাদেশ ফরেন এমপ্লয়মেন্ট কাউন্সিল (বিফেক)।  এই উদ্দেশ্য বাস্তবায়নে বিফেক প্রবাসী শ্রমিকদের দক্ষতা উন্নয়ন ও বিকাশে নানাবিধ কার্যক্রম গ্রহণ করেছে।  

সম্প্রতি বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে বিফেক একটি ভাষা শিক্ষা কার্যক্রমের উদ্যোগ গ্রহণ করেছে। এর মাধ্যমে দক্ষিণ কোরিয়াসহ অন্যান্য দেশে গমনকারী প্রবাসী শ্রমিকদের স্থানীয় ভাষা দক্ষতা বাড়াতে প্রশিক্ষণ দেওয়া হবে।

প্রেরণা ফাউন্ডেশন একটি সমাজকল্যাণমূলক ও অলাভজনক প্রতিষ্ঠানের সঙ্গে যৌথ উদ্যোগে বিফেক কোরীয় ভাষা শিক্ষা কার্যক্রম পরিচালনা করবে।  

এ কার্যক্রমের লক্ষ্য হচ্ছে দক্ষিণ কোরিয়াগামী বাংলাদেশি শ্রমিকদের কোরীয় ভাষা প্রশিক্ষণ দেওয়া। এর মাধ্যমে কোরিয়া সরকারের এমপ্লয়মেন্ট পারমিট স্কিম (ইপিএস) কার্যক্রমের আওতায় বাংলাদেশি শ্রমিকদের জন্য কাজের যে সুযোগ তৈরি হয়েছে, তা গ্রহণ করা সম্ভব হবে। প্রাথমিকভাবে ২০ জন প্রশিক্ষার্থী নিয়ে এ কার্যক্রমের যাত্রা শুরু হতে যাচ্ছে।  

কার্যক্রম পরিচালনাকারী প্রতিষ্ঠানদ্বয়ের বিশ্বাস, এই ভাষা শিক্ষা কার্যক্রম দেশের প্রবাসী শ্রমিকদের উচ্চ উপার্জনক্ষম করে তুলে দেশের রেমিট্যান্স প্রবাহ বাড়াতে ইতিবাচক ভূমিকা রাখবে। প্রশিক্ষণ শেষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাভুক্ত বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের (বোয়েসেল) মাধ্যমে প্রশিক্ষিত কর্মীদের দক্ষিণ কোরিয়া পাঠানো হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) শাব্বির আহমদ চৌধুরী বলেন, ভাষার জ্ঞানটাকে যদি যথাযথ মাত্রায় উন্নীত করতে পারি। তাহলে প্রবাসী শ্রমিকদের আয় বাড়বে এবং পাশাপাশি রেমিট্যান্স থেকে সরকারের বৈদেশিক মুদ্রা রিজার্ভও বাড়বে।

প্রেরণা ফাউন্ডেশনের অ্যাডভাইজরি কাউন্সিলের সদস্য শেহ্জাদ মুনীম বলেন, আমরা একটি ইকোসিস্টেম তৈরি করতে চাচ্ছি। এর মাধ্যমে আমরা সবাই একত্রে কাজ করতে পারি এবং রাষ্ট্রের সার্বিক উন্নয়নে ভূমিকা রাখতে পারি।

বিফেকের সভাপতি এম নাঈম হোসেন বলেন, আমরা চেষ্টা করছি, বাংলাদেশি প্রবাসী শ্রমিকদের জন্য বিভিন্ন ধরনের প্রশিক্ষণ-ভাষা শিক্ষা, হসপিটালিটি সার্ভিস, টেকনিক্যাল স্কিল, ইত্যাদি পরিচালনা করা। এর মাধ্যমে এই শ্রমিকদের দক্ষতার বাড়ানো সম্ভব হবে।

সম্প্রতি কোরীয় ভাষা শিক্ষা কার্যক্রমের যাত্রা শুরু উপলক্ষে একটি সফট লঞ্চ ঢাকায় অনুষ্ঠিত হয়।  অনুষ্ঠানে প্রশিক্ষণ কার্যক্রম সম্পর্কে বিস্তারিত বর্ণনা উপস্থাপন করেন প্রেরণা ফাউন্ডেশনের গভর্নিং বডি ও পরিচালক শেখ শাবাব আহমেদ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) শাব্বির আহমদ চৌধুরী, বিফেকের সভাপতি এম নাঈম হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।