ঢাকা, শুক্রবার, ১৬ আষাঢ় ১৪২৯, ০১ জুলাই ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

কর্পোরেট কর্নার

উদ্দীপন রিনিউঅ্যাবল এনার্জি লিমিটেডের নতুন চেয়ারম্যান নাজির আলম

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৫ ঘণ্টা, মে ২৬, ২০২২
উদ্দীপন রিনিউঅ্যাবল এনার্জি লিমিটেডের নতুন চেয়ারম্যান নাজির আলম

ঢাকা: বিশিষ্ট ব্যবসায়ী, উন্নয়নকর্মী ও গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের (ডিআরসি) বাংলাদেশ কনস্যুলেটের অনারারি কনসাল নাজির আলম সম্প্রতি বেসরকারি উন্নয়ন সংস্থা ‘উদ্দীপন’ এর অঙ্গপ্রতিষ্ঠান ‘উদ্দীপন রিনিউঅ্যাবল এনার্জি লিমিটেড’ (ইউআরইএল) এর চেয়ারম্যান মনোনীত হয়েছেন।

বুধবার (২৫ মে) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের প্রত্যন্ত অঞ্চলে ঘরে ঘরে নবায়নযোগ্য জ্বালানি পৌঁছে দেওয়া, সবার জন্য সাশ্রয়ী বাসস্থান সুবিধা নিশ্চিত ও উৎপাদনশীলতায় প্রযুক্তির ব্যবহার বাড়াতে কাজ করে যাচ্ছে ‘উদ্দীপন রিনিউঅ্যাবল এনার্জি লিমিটেড’ (ইউআরইএল)। একইসঙ্গে বৈদ্যুতিক গাড়ির (ইভি) ব্যবহার বাড়াতে মানসম্পন্ন ব্যাটারি প্রস্তুত ও বাজারজাতকরণে সক্রিয় ভূমিকা রাখছে কোম্পানিটি। পাশাপাশি উৎপাদনপ্রক্রিয়ায় পরিবেশে ওপর প্রভাব প্রশমিত করা এবং ব্যাটারির পুনঃব্যবহার নিশ্চিতেও কাজ করছে ইউআরইএল। প্রতিষ্ঠানটির লক্ষ্য টেকসই প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে প্রান্তিক ও শহুরে জীবনের সুবিধা সমূহে যোগসূত্র স্থাপন করা।

এ প্রসঙ্গে কনসাল নাজির আলম বলেন, নবায়নযোগ্য জ্বালানি-ই আগামীর ভবিষ্যৎ। পরিবেশ রক্ষায় জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমিয়ে আনতে সারাবিশ্বেই নানা উদ্যোগ নেওয়া হচ্ছে। বাংলাদেশও যেন পিছিয়ে না থাকে, সে জন্য ভূমিকা রাখছে ইউআরইএল। কোম্পানিটির দায়িত্ব নেওয়ার পর আমার লক্ষ্য স্বল্প খরচে সবার কাছে নবায়নযোগ্য জ্বালানির সুফল পৌঁছে দেয়া এবং গুণগত পণ্য ও প্রযুক্তি সহজলভ্য করা। এছাড়া, ইউআরইএল এর মাধ্যমে আমরা এসব খাতে জাতীয় ও আন্তর্জাতিক বাজারে প্রতিদ্বন্দ্বিতা তৈরি করতে চাই।

প্রসঙ্গত, সমাজের সর্বস্তরে স্বাস্থ্য সেবা নিশ্চিত করা, সুপেয় পানি সরবরাহ, স্যানিটেশন সুবিধা দেয়া, ক্ষুদ্রঋণ চালু, দক্ষ মানবসম্পদ তৈরি ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠা সহ সমাজ গঠনে বিগত ৩৮ বছর ধরে কাজ করে যাচ্ছে ‘উদ্দীপন’।

এছাড়া, উন্নয়ন সংস্থাটি শিগগিরই এদেশে আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয় স্থাপনের মাধ্যমে শিক্ষার কার্যকর বিকাশেও প্রতিশ্রুতিবদ্ধ। ‘উদ্যোক্তা উন্নয়নে উদ্দীপন’, স্লোগানকে ধারণ করে ১৯৮৪ সালে স্থাপিত হওয়া এই প্রতিষ্ঠানের বর্তমান শাখা সংখ্যা ৮৬৩টি ও সদস্য সংখ্যা ৮ লাখ ৬৭ হাজার।

‘উদ্দীপন’এর ‘ভিশন’ ও ‘মিশন’ সমূহ হলো, পরিবেশবান্ধব কার্যক্রম ও প্রযুক্তির বিকাশের মাধ্যমে শোষণ ও বৈষম্যহীন একটি দারিদ্র্যমুক্ত সমাজ গঠন; যেখানে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকল শিশু, নারী, পুরুষ ও প্রতিবন্ধী সম-মর্যাদায় সম্মানের সাথে বাস করবে।

প্রতিষ্ঠানটি বাংলাদেশ ছাড়াও এন্টারপ্রাইজের বিকাশ ও আফ্রিকার সঙ্গে প্রশিক্ষিত এবং দক্ষ মানব সম্পদ আদান-প্রদানের মাধ্যমে মহাদেশটির জনগণের টেকসই আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করে চলেছে।

নাজির আলম বর্তমানে ‘উদ্দীপন’-এর সাধারণ পরিষদের সম্মানিত সদস্য এবং এটির আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা হিসেবেও দায়িত্বরত আছেন।

বাংলাদেশ সময়: ১৩২১ ঘণ্টা, মে ২৬, ২০২২
এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa