ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

গার্মেন্টসকর্মীদের অর্জিত মজুরি অগ্রিম নেওয়ার সুবিধা দেবে ওয়েজলি-বিকাশ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২২
গার্মেন্টসকর্মীদের অর্জিত মজুরি অগ্রিম নেওয়ার সুবিধা দেবে ওয়েজলি-বিকাশ

ঢাকা: বিকাশের পে-রোল সল্যুশন ব্যবহার করে বেতন-ভাতা গ্রহণকারী গার্মেন্টসকর্মীদের ‘আর্নড ওয়েজ অ্যাকসেস’ বা অর্জিত মজুরি অগ্রিম গ্রহণের সুবিধা দেবে ফাইন্যান্সিয়াল ওয়েলনেস প্ল্যাটফর্ম ওয়েজলি বাংলাদেশ লিমিটেড (ওয়েজলি) ও বিকাশ। ফলে কর্মীরা তাদের বিকাশ অ্যাকাউন্টের মাধ্যমে অগ্রিম মজুরি গ্রহণের সুবিধা নিতে পারবেন, যা তাদের জরুরি আর্থিক ব্যবস্থাপনায় ভূমিকা রাখবে।

এ লক্ষ্যে বিকাশের প্রধান কার্যালয়ে সম্প্রতি একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করে বিকাশ ও ওয়েজলি।  

এ সময় উপস্থিত ছিলেন- বিকাশের চিফ কমার্শিয়াল অফিসার আলী আহম্মেদ ও ওয়েজলির চিফ এক্সিকিউটিভ অফিসার এবং কো–ফাউন্ডার টোবায়াস ফিসার।

এছাড়া উপস্থিত ছিলেন- ওয়েজলির হেড অব স্ট্র্যাটেজি ও ইন্টারিম কান্ট্রি হেড অমরিতা ভীর, হেড অব চ্যানেল পার্টনারশিপ সাগির আহমেদ রবিন, বিকাশের হেড অব পে রোল বিজনেস এটিএম মাহবুব আলমসহ অন্যান্যরা।  

বাংলাদেশে আর্নড ওয়েজ অ্যাকসেসের (ইডব্লিউএ) পথপ্রদর্শক হিসেবে ওয়েজলির মূল লক্ষ্য, অর্জিত মজুরিতে এক্সেস সুবিধা দিয়ে শ্রমিকদের জন্য একটি সামগ্রিক আর্থিক সুব্যবস্থার প্ল্যাটফর্ম তৈরি করা। সেইসঙ্গে কর্মীদের মাইগ্রেশন হ্রাস, উৎপাদনশীলতার উন্নয়ন এবং সঞ্চয় বাড়ানোতেও ভূমিকা রাখা। যৌথ এ উদ্যোগের ফলে বিকাশের মাধ্যমে বেতন-ভাতা গ্রহণকারী কর্মীরা সহজেই নিজের অ্যাকাউন্টেই এ সেবা গ্রহণ করতে পারবেন।

দেশের প্রায় ১০০০ এরও বেশি প্রতিষ্ঠান বিকাশের ডিজিটাল পে-রোল সল্যুশন ব্যবহার করে তাদের কর্মী ও শ্রমিকদের বেতন-ভাতা দিচ্ছে। শুধুমাত্র ডিজিটাল পদ্ধতিতে বেতনই নয়, এ খাতের কর্মীদের জন্য একটি টেকসই আর্থিক ইকোসিস্টেম তৈরির লক্ষ্যে কাজ করে যাচ্ছে বিকাশ। কর্মীরা এখন বিকাশে পাওয়া বেতন ডিজিটাল পদ্ধতিতেই ব্যবহার করে তাদের আর্থিক ব্যবস্থাপনাকে আরও উন্নত করার সুযোগ পাচ্ছেন।

এর অংশ হিসেবে ফ্যাক্টরির ভেতরেই ন্যায্যমূল্যের দোকান ‘সুলভ বাজার’, ‘বনসাই বাজার সদাই’ স্থাপন করেছে বিকাশ। নারী শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় বিভিন্ন ফ্যাক্টরিতে অটোমেটিক স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন স্থাপন করার কাজ করছে বিকাশ। এছাড়া ফ্যাক্টরিকর্মীদের আর্থিক ব্যবস্থাপনা সম্পর্কে আরও সচেতন করতে বিকাশ উন্নয়ন সংস্থা বিএসআরের সঙ্গে যৌথভাবে আয়োজন করেছে গবেষণা ও ট্রেনিং প্রোগ্রাম। পাশাপাশি শ্রমঘন এলাকায় শ্রমিকদের জন্য বিশেষ গ্রাহক সেবা পয়েন্ট এবং ই-কেওয়াইসির মাধ্যমে বিকাশ অ্যাকাউন্ট খোলা শ্রমিকদের জন্য ইনস্ট্যান্ট লোন ও সেভিংসের মতো নানাবিধ সুবিধা দিচ্ছে বিকাশ। এছাড়া শ্রমিকদের প্রতিদিনকার কেনাকাটায় সরাসরি বিকাশ পেমেন্টের সুবিধা দেওয়ার লক্ষ্যে কর্ম ও আবাসস্থলের কাছাকাছি মার্চেন্ট অবকাঠামো নির্মাণে কাজ করছে বিকাশ।

বাংলাদেশ সময়: ১৭০৪ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২২
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

কর্পোরেট কর্নার এর সর্বশেষ