ঢাকা, বুধবার, ১ কার্তিক ১৪৩১, ১৬ অক্টোবর ২০২৪, ১২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

বড় রান ও টস জেতার জন্য দোয়া চাইলেন সাকিব

স্টাফ করেসপন্ডেন্ট, মুম্বাই থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২৩
বড় রান ও টস জেতার জন্য দোয়া চাইলেন সাকিব

প্রশ্নটা শেষই হতে দিলেন না সাকিব আল হাসান। দক্ষিণ আফ্রিকা রান তাড়ায় নামলে দুর্বল, আগে ব্যাট করলে বিধ্বংসী; এমন একটি পরিসংখ্যান জানাতেই বাংলাদেশ অধিনায়ক হাসতে হাসতে বললেন, ‘দোয়া করেন যেন কালকে টসটা জিতি।

তার চিন্তার জায়গাটা এমনিতেও বেড়েই আছে। বিশ্বকাপে প্রথম চার ম্যাচের তিনটিতেই হেরে গেছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়াংখেড়েতে জয়টা ভীষণ জরুরি তার দলের জন্য। তাতে বড় বাধা হতে পারে প্রোটিয়াদের আগে ব্যাট করা।  

এই বিশ্বকাপেই শ্রীলঙ্কার সঙ্গে আগে ব্যাট করে ৪২৮ রান করেছে তারা। নেদারল্যান্ডসের বিপক্ষে হেরে যাওয়া ম্যাচটি বাদ দিলে বাকি দুটিতেও শুরুতে ব্যাট করে তিনশ ছাড়ানো সংগ্রহ ছিল তাদের। গত চার বছরে ১৯বার রান তাড়ায় নেমে ১০বারই হারতে হয়েছে। স্পিনারদের বিপক্ষেও ভুগতে দেখা গেছে প্রোটিয়াদের।

এসব নিয়ে জানতে চাইলে ওয়াংখেড়েতে ম্যাচের আগের দিন প্রোটিয়া অধিনায়ক বলেন, ‘স্পিনাররা প্রভাব ফেলতে পারত যদি এই মাঠটা না হতো। এই মাঠের কারণেই হয়ত স্পিনাররা অত বেশি প্রভাব নাও ফেলতে পারে। অন্য জায়গায় হয়তো প্রভাব পড়তো। এখানে মাঠ ছোট, হাইস্কোরিং ম্যাচ হয়। আমরা সেভাবে পরিকল্পনা করছি। ’

‘নেদারল্যান্ডস তাদের অল্প রানে আটকে ফেলেছে।  ওখান থেকে অনেক কিছু নেওয়ার চেষ্টা করবো। শেষ এক-দেড় বছরের পারফরম্যান্স নিয়ে পরিকল্পনা করা হবে। পরিকল্পনা তো থাকেই কিন্তু সফল হয় না। আশা করছি কালকে আমাদের ভালো দিন যাবে এবং পরিকল্পনা সফল হবে। ’

দক্ষিণ আফ্রিকার ঠিক উল্টো পথেই আছে বাংলাদেশ। এই বিশ্বকাপে এখন অবধি চার ম্যাচ খেলে কোনোটিতেই ছাড়িয়ে যেতে পারেনি তিনশ রান। এর মধ্যে ব্যাটিং-অর্ডার নিয়েও রয়েছে অনেক আলোচনা-সমালোচনা।

এ নিয়ে জানতে চাইলে তিনি বলেছেন, ‘বড় রান হচ্ছে না। হ্যাঁ, বড় রান হলে ভালো হতো। আমরাও চেষ্টা করছি বড় রান করার জন্য। দোয়া করবেন যেন বড় রান করতে পারি। ’

বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২৩
এমএইচবি/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।