ঢাকা, রবিবার, ২৪ ভাদ্র ১৪৩১, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৪ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

‘বাজবল’ মোকাবিলায় ভারতের আছে ‘বিরাটবল’ 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৮ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২৪
‘বাজবল’ মোকাবিলায় ভারতের আছে ‘বিরাটবল’ 

শেষ দুই বছরে টেস্ট ক্রিকেট খেলার ধরনটাই পাল্টে ফেলেছে ইংল্যান্ড। শুরু থেকে শেষ পর্যন্ত আগ্রাসী মেজাজের ব্যাটিং দিয়ে প্রতিপক্ষকে ফেলছে কঠিন চ্যালেঞ্জের মুখে।

তাদের খেলার ধরনটি বাজবল হিসেবেই পরিচিত। তা মোকাবিলায় ভারতের পরিকল্পনা কেমন হবে, তা জানতে আগ্রহের শেষ নেই।
 
ঘরের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে আগামী ২৫ জানুয়ারি মাঠে নামবে ভারত। অনুমিতভাবেই, এখন তাদের বড় দুশ্চিন্তা ইংল্যান্ডের বাজবল ক্রিকেট নিয়ে। তবে সুনীল গাভাস্কার মনে করেন, বাজবলের বিরুদ্ধে জবাব দিতে বিরাট কোহলিই যথেষ্ট।

এখন পর্যন্ত ১১৩ টেস্ট খেলে ২৯ সেঞ্চুরি ও ৩০ ফিফটিসহ ৮ হাজার ৮৪৮ রান করেছেন কোহলি। আসন্ন ইংল্যান্ড সিরিজে তাকে নিয়ে বেশ উচ্চাশাই করছেন গাভাস্কার।

কিংবদন্তি এই ব্যাটার বলেন, ‘এক জন ব্যাটারের অর্ধশতরানের থেকে শতরানের সংখ্যা বেশি মানে, তার বড় ইনিংস খেলার দক্ষতা রয়েছে। ইনিংসকে পূর্ণতা দেওয়ার ক্ষমতা তার বেশি। এখন কোহলি যে ভাবে ব্যাট করছে, বোঝাই যাচ্ছে ফর্মে রয়েছে। ওর নড়াচড়া বেশ ভাল হচ্ছে। অর্থাৎ ‘বাজবল’ মোকাবিলা করার জন্য আমাদের কাছে ‘‘বিরাটবল’’ আছে। ’
 
ভারতের মাটিতে ইংল্যান্ডের বাজবল ক্রিকেট দেখতে মুখিয়ে আছেন গাভাস্কারও। তিনি বলেন, ‘গত এক-দু’বছরে ইংল্যান্ড খেলার একটা ধরন রপ্ত করেছে। আগ্রাসী ক্রিকেট খেলছে। ব্যাটাররা দ্রুত রান তুলছে। প্রতিপক্ষের বোলারদের আক্রমণ করছে। ম্যাচের পরিস্থিতি যেমনই থাক, ওরা আগ্রাসী ক্রিকেটই খেলতে চাইছে। ওদের এই পদ্ধতি ভারতের স্পিনারদের বিরুদ্ধে কতটা কার্যকর হয়, সেটা দেখার জন্য মুখিয়ে রয়েছি। ব্যাপারটা বেশ আকর্ষণীয় হতে পারে। ’
 
বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২৪
এএইচএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।