ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

রেকর্ড সেঞ্চুরির পথে ইংল্যান্ডকে টেনে তুললেন রুট

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৪
রেকর্ড সেঞ্চুরির পথে ইংল্যান্ডকে টেনে তুললেন রুট সংগৃহীত ছবি

জো রুট যখন মাঠে নামলেন, তখন ইংল্যান্ডের টপ অর্ডার বেশ চাপে আছে। পরে মিডল অর্ডারকেও ভেঙে পড়তে দেখলেন তিনি।

কিন্তু নিজে হাল ছাড়লেন না। অনুসরণ করলেন না ইংল্যান্ডের বর্তমান 'বাজবল' ক্রিকেটও। বরং ক্রিকেটীয় ব্যাকরণ মেনে খেললেন আদর্শ টেস্ট ইনিংস। পরে রেকর্ড সেঞ্চুরিও পেয়ে গেলেন এই অভিজ্ঞ ব্যাটার। আর তাতে ভর করে দারুণভাবে ঘুরে দাঁড়াল ইংলিশরা।

রাঁচিতে সিরিজের চতুর্থ টেস্টে ভারতের বিপক্ষে প্রথম দিন শেষে ৭ উইকেটে ৩০২ রান তুলেছে সফরকারীরা। যার এক-তৃতীয়াংশের বেশি এসেছে রুটের ব্যাট থেকে। টস জিতে ব্যাটিংয়ে নামা ইংল্যান্ড আজ ৪৭ রানে ২ উইকেট হারিয়ে ফেলে। রুট নামার পর ১০ রান যোগ হতেই ফেরেন ভালো কিছুর ইঙ্গিত দেওয়া জ্যাক ক্রলি। মিডিয়াম পেসার আকাশ দীপের বলে বোল্ড হওয়ার আগে ৪২ বলে ৪২ রান করেন এই ওপেনার।

রুট অবশ্য প্রথমে জনি বেয়ারস্টো ও পরে বেন ফোকসকে নিয়ে জুটি গড়েন। ফোকসের সঙ্গে তার জুটিতে আসে ১০০ রানের বেশি। বেয়ারস্টো ৩৫ বলে ৩৮ এবং ফোকস ১২৬ বলে ৪৭ রান করে আউট হন। মাঝে ইংলিশ অধিনায়ক বেন স্টোকস (৩) ফেরেন দ্রুতই। ১১২ রানে ৫ উইকেট হারিয়ে ফেলে ইংল্যান্ড। লোয়ার মিডল অর্ডারে টম হার্টলে (১৩) চেষ্টা করেছিলেন, কিন্তু পারেননি। ২৪৫ রান তুলতেই সপ্তম উইকেট হারায় স্টোকসবাহিনী।  

তবে দিনের শেষ ভাগে রুটকে দারুণ সঙ্গে দেন ওলি রবিনসন। দুজনের অবিচ্ছিন্ন জুটিতে এসেছে ৫৭ রান। রুট অপরাজিত রয়েছেন ১০৬ রানে, বল খেলেছেন ২২৬টি। বিপরীতে রবিনসন কাল ব্যাট করবেন ৩১ রান নিয়ে। তাদের ব্যাটে ভর করেই স্বস্তিতে দিন পার করে ইংল্যান্ড। দলকে বিপদমুক্ত করার পথে নিজেও বেশ কয়েকটি মাইলফলক ও রেকর্ডে নাম লিখিয়েছেন রুট।

আজকের সেঞ্চুরিটি রুটের টেস্ট ক্যারিয়ারের ৩১তম। এই সেঞ্চুরির গুরুত্ব অবশ্য আরও বেশি। টেস্টে ভারতের বিপক্ষে প্রথম ক্রিকেটার হিসেবে ১০টি সেঞ্চুরি মালিক এখন রুট। ৯ সেঞ্চুরি নিয়ে দ্বিতীয় স্থানে আছেন অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ। সেঞ্চুরি হাঁকিয়ে ভারতের বিপক্ষে সবচেয়ে বেশিবার ৫০-এর বেশি স্কোর করার রেকর্ডেও শীর্ষে উঠেছেন রুট। তবে এই রেকর্ডে তার সঙ্গী অস্ট্রেলিয়ান কিংবদন্তি রিকি পন্টিং।

রুটের কীর্তি এখানেই শেষ নয়। সেঞ্চুরির পথে আন্তর্জাতিক ক্রিকেটে ১৯ হাজার রানের মাইলফলকও পেরিয়ে গেছেন তিনি। এই কীর্তিতে ক্রিকেট ইতিহাসে চতুর্থ দ্রুততম (৪৪৪ ইনিংস) তিনি। এখনও শীর্ষ পর্যায়ে খেলছেন, এমন খেলোয়াড়দের মধ্যে তার চেয়ে বেশি রান করেছেন শুধু ভারতের বিরাট কোহলি (২৬,৭৩৩ রান)।

এছাড়া সাবেক সতীর্থ অ্যালিস্টার কুকের একটি রেকর্ড ভেঙেছেন রুট। ভারতের বিপক্ষে সবচেয়ে বেশি বাউন্ডারি হাঁকানোর রেকর্ড এখন রুটের দখলে।  

সংক্ষিপ্ত স্কোর

ইংল্যান্ড (প্রথম ইনিংস): ৩০২/৭ (রুট ১০৬*, ফোকস ৪৭; আকাশ ৭০/৩, সিরাজ ৬০/২)

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।