ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

টাই হলো ৫৯৩ রান তাড়া করার ম্যাচ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, জুলাই ৪, ২০২৪
টাই হলো ৫৯৩ রান তাড়া করার ম্যাচ

প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বোচ্চ রান (৫৩৬) তাড়া করে জেতার রেকর্ডটি এখনো ১৪ বছর ধরে টিকে আছে। ২০১০ ভারতের ঘরোয়া টুর্নামেন্ট দিলীপ ট্রফির ফাইনালে দক্ষিণ অঞ্চলের বিপক্ষে ৩ উইকেট হাতে রেখে সেই পাহাড় পাড়ি দিয়েছিল পশ্চিম অঞ্চল।

তবে ১৪ বছর ধরে টিকে থাকা রেকর্ডটি গতকাল ছিল হুমকির মুখে। কাউন্টি চ্যাম্পিয়নশিপের ডিভিশন টুয়ের ম্যাচে গ্ল্যামারগনকে ৫৯৩ রানের লক্ষ্য দিয়েছিল গ্লস্টারশায়ার। নাটকীয় সেই ম্যাচের শেষ পর্যন্ত রূপ নেয় টাইয়ে। দিনের শেষ বলে ১ রান দরকার ছিল গ্ল্যামারগনের। কিন্তু অজিত সিং দালের বলে তাদের ব্যাটার জেমি ম্যাকলরয় ক্যাচ দেন উইকেটরক্ষক জেমস ব্রেসির হাতে।
 
জনি বেয়ারস্টো-বেন ফোকসকে ছাপিয়ে কিছুদিন আগেই ওয়েস্ট বিপক্ষে সিরিজের প্রথম দুই টেস্টের জন্য ডাক পেয়েছেন ব্রেসি। ইংল্যান্ড জাতীয় দলের ক্যাম্পে যোগ দেওয়ার আগে নামের পাশে অবশ্য একটি রেকর্ড যোগ করেছেন। প্রথম ক্রিকেটার হিসেবে একই ম্যাচে ডাবল সেঞ্চুরি ও দশটি ক্যাচ নেওয়ার কীর্তি গড়েন তিনি।  

শেষ পর্যন্ত তার জাদুকারী হাতের ছোঁয়াতেই হার থেকে বাঁচল গ্লস্টারশায়ার। চেল্টেনহ্যামে টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে ১৭৯ রানেই গুটিয়ে যায় তারা। প্রথম ইনিংসে লিড পেলেও ১৯৭ রানের বেশি করতে পারেনি গ্ল্যামারগন। নিজেদের দ্বিতীয় ইনিংসে দারুণভাবে ঘুরে দাঁড়ায় গ্লস্টারশায়ার।  

ক্যামেরন ব্যানক্রফট, মাইলস হ্যামন্ডের সেঞ্চুরির পর ডাবল সেঞ্চুরি তুলে নিয়ে অপরাজিত থাকেন জেমস ব্রেসি। তাতে ভর করে ৫ উইকেটে ৬১০ রান নিয়ে ইনিংস ঘোষণা করে গ্লস্টারশায়ার। জবাবে ১৫৬ রানে গ্ল্যামারগন ৩ উইকেট হারালেও হাল ধরেন মার্নাস লাবুশেন ও অধিনায়ক স্যাম নর্থইস্ট। দুজনেই দেখা পান সেঞ্চুরির। কিন্তু তা সত্ত্বেও ইতিহাস গড়া জয়ের খুব কাছ থেকেই ফিরতে হয় গ্ল্যামারগনকে। শেষ পর্যন্ত ৫৯২ রানে অলআউট হয়ে যায় তারা।

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, জুলাই ৪, ২০২৪
এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।