ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

চলে গেলেন গ্রাহাম থর্প

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, আগস্ট ৫, ২০২৪
চলে গেলেন গ্রাহাম থর্প

পরপারে পাড়ি জমিয়েছেন ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার গ্রাহাম থর্প। গত দুই বছর গুরুতর অসুস্থতার সঙ্গে লড়াই করার পর শেষ পর্যন্ত মৃত্যুর কাছে হার মানতে হলো তাকে।

৫৫ বছর বয়সী সাবেক এই ব্যাটারকে নিয়ে বিবৃতিতে ইসিবি লিখেছে ‘গভীর দুঃখের সঙ্গে আমরা জানাচ্ছি, গ্রাহাম থর্প, এমবিই মারা গেছেন। গ্রাহামের মৃত্যুতে যে ধাক্কা আমরা খেয়েছি, সেটি প্রকাশের উপযুক্ত শব্দ নেই বলে মনে হচ্ছে। ইংল্যান্ডের অন্যতম দারুণ একজন ব্যাটারের চেয়েও তিনি ক্রিকেট পরিবারের প্রিয় একজন সদস্য ছিলেন এবং বিশ্বজুড়ে থাকা সমর্থকেরা শ্রদ্ধা করতেন। তাঁর স্কিল ছিল প্রশ্নের ঊর্ধ্বে আর ১৩ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে তাঁর সামর্থ্য ও অর্জন সতীর্থ ও ইংল্যান্ড এবং সারের সমর্থকদের অনেক খুশি এনে দিয়েছে। পরবর্তী সময়ে কোচ হিসেবে তিনি ইংল্যান্ড পুরুষ দলের সেরা মেধাদের অসাধারণ অর্জন এনে দিয়েছেন বিভিন্ন সংস্করণে। ’

১৯৯৩ থেকে ২০০৫ সাল পর্যন্ত ইংল্যান্ডের হয়ে ১০০ টেস্ট এবং ৮২ টি ওয়ানডে খেলেছেন থর্প। টেস্টে  ৩৯ ফিফটি ও ১৬ সেঞ্চুরিতে ৬৭৪৪ রান করেছেন তিনি। ওয়ানডেতে কোনো সেঞ্চুরি করতে না পারলেও ২১ ফিফটিতে করেছেন ২৩৮০ রান।
প্রথম শ্রেণির ক্রিকেটে সারের বাইরে আর কোনো দলের হয়ে খেলেননি থর্প। কাউন্টি ক্লাবের হয়ে দীর্ঘ ক্যারিয়ারে প্রথম শ্রেণির ক্রিকেট প্রায় ২২ হাজার রান করেছেন তিনি। পাশাপাশি লিস্ট ‘এ’-তে করেন ১০ হাজারের ওপরে রান।

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, আগস্ট ৫, ২০২৪
এএইচএস=

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।