ঢাকা, শনিবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

নিয়ম ভেঙে শাস্তি পেলেন সাকিব, পয়েন্ট হারাল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৯ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২৪
নিয়ম ভেঙে শাস্তি পেলেন সাকিব, পয়েন্ট হারাল বাংলাদেশ

পাকিস্তানের মাটিতে তাদের বিপক্ষে প্রথমবার টেস্ট জিতে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের ছয়ে উঠে এসেছিল বাংলাদেশ। কিন্তু কয়েক ঘণ্টার ব্যবধানে সাতে নেমে গেছে শান্তবাহিনী।

একই ম্যাচে নিয়ম ভেঙে শাস্তি পেয়েছেন বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান।

আইসিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, রাওয়ালপিন্ডি টেস্টে স্লো ওভার রেটের কারণে এ শাস্তি পেয়েছে বাংলাদেশ। নির্দিষ্টি সময়ের মধ্যে ওভার শেষ করতে না পারায় ৩ পয়েন্ট কাটা গেছে সফরকারীদের। নির্দিষ্ট সময়ে ৩ ওভার পিছিয়ে ছিল বাংলাদেশ। তাদের পয়েন্ট কমে যাওয়ায় ৬ নম্বরে এখন দক্ষিণ আফ্রিকা।  

এদিকে বাংলাদেশের পাশাপাশি পয়েন্ট কাটা গেছে পাকিস্তানেরও। ১০ উইকেটে হারের দিনে নির্দিষ্ট সময়ের মধ্যে ৬ ওভার পেছনে থাকায় ৬ পয়েন্ট হারিয়েছে তারা। তবে পয়েন্ট হারালেও আগের মতোই অষ্টম স্থানে আছে শান মাসুদের দল। এছাড়া দুই দলকেই আর্থিক জরিমানাও গুনছে হচ্ছে। পাকিস্তানের ৩০ শতাংশের বিপরীতে বাংলাদেশের ম্যাচ ফি কাটা গেছে ১৫ শতাংশ।

অন্যদিকে আইসিসির আচরণবিধি ভেঙে শাস্তি পেয়েছেন সাকিব। ম্যাচের দ্বিতীয় ইনিংসের ৩৩তম ওভারের সময় পাকিস্তানের ব্যাটার মোহাম্মদ রিজওয়ানের দিকে বল ছুড়ে মারেন তিনি। মূলত ব্যাটিংয়ের প্রস্তুতি নিতে সময়ক্ষেপণ করার কারণে রিজওয়ানের ওপর ক্ষুব্ধ হন সাকিব। যদিও তার ছুড়ে মারা বল রিজওয়ানের মাথার ওপর দিয়ে গিয়ে জমা হয় উইকেটকিপার লিটন দাসের গ্লাভসে। কিন্তু এই আচরণের কারণে সাকিবের বিরুদ্ধে আইসিসির আচরণবিধির ১ ধারা ভাঙার অভিযোগ আনা হয়। যে কারণে ম্যাচ ফির ১০ শতাংশ জরিমানা করার পাশাপাশি ১টি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে তাকে।

বাংলাদেশ সময়: ১৮৫৯ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।