ঢাকা, শনিবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

অস্ট্রেলিয়াকে উড়িয়ে সিরিজ সমতায় ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২৪
অস্ট্রেলিয়াকে উড়িয়ে সিরিজ সমতায় ইংল্যান্ড

বেন ডাকেট ও হ্যারি ব্রুকের দারুণ ইনিংসের পর শেষদিকে তাণ্ডব চালালেন লিয়াম লিভিংস্টোন। পাহাড়সম লক্ষ্য তাড়ায় নেমে অস্ট্রেলিয়া ব্যাটারদের সহজেই কাবু করলেন ম্যাথিউ পটস, ব্রাইডন কার্সরা।

দারুণ এক জয়ে সিরিজে ২-২ ব্যবধানে সমতা আনল ইংল্যান্ড।  

লন্ডনের লর্ডসে আজ পাঁচ ম্যাচ সিরিজের চতুর্থ ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে ১৮৬ রানে হারায় ইংল্যান্ড। বৃষ্টির কারণে এদিন খেলা শুরু হতে দেরি হয়। পরবর্তীতে ১১ ওভার কেটে রাখা হয়। ৩৯ ওভারের খেলায় আগে ব্যাট করতে নেমে ৫ উইকেট হারিয়ে ৩১২ রান সংগ্রহ করে ইংল্যান্ড। জবাবে স্রেফ ১২৬ রানেই গুটিয়ে যায় অস্ট্রেলিয়া।  

ফিল সল্ট ও বেন ডাকেটের ব্যাটে শুরুটা ভালো হয় ইংল্যান্ডের। দশম ওভারে হ্যাজেলউডের বলে লাবুশেনের হাতে ক্যাচ দিয়ে ২২ রানে ফিল সল্ট বিদায় নিলে ভাঙে উদ্বোধনী জুটি। গত ম্যাচে দুর্দান্ত খেলা উইল জ্যাকস এদিন ১০ রানের বেশি করতে পারেননি। তবে হ্যারি ব্রুক ধারাবাহিকতা বজায় রাখেন। ডাকেটের সঙ্গে তিনি গড়েন ৭৯ রানের দারুণ এক জুটি।  

৫১ বলে পঞ্চাশ স্পর্শ করেন ডাকেট। আর ব্রুকের লাগে ৩৭ বল। ২৩তম ওভারে ডাকেটকে ৬৩ রানে বিদায় করে এই জুটি ভাঙেন অ্যাডাম জাম্পা। তবে লড়তে থাকেন ব্রুক। চতুর্থ উইকেটে জেমি স্মিথকে নিয়ে গড়েন ৭৫ রানের জুটি। সেঞ্চুরির দিকে এগোতে থাকলেও তা আর হয়ে ওঠেনি। ৫৮ বলে ১১ চার ও ১ ছক্কায় ৮৭ রান করে জাম্পার শিকার হন ব্রুক। পরের ওভারে ৩৯ রান করা স্মিথ উইকেট বিলিয়ে দেন।  

ছয়ে নেমে তাণ্ডব চালান লিভিংস্টোন। তাকে সঙ্গ দেন বেথেল। স্রেফ ২৫ বলে ফিফটি হাকানো লিভিংস্টোন ২৭ বলে ৩ চার ও ৭ ছক্কায় ৬২ রান করে অপরাজিত থাকনে। আর বেথেল ১৯ বলে ১২ রানের অপরাজিত ইনিংস খেলেন।  

রান তাড়ায় নেমে অস্ট্রেলিয়ার কেবল শুরুটাই হয় ভালো। উদ্বোধনী জুটিতে মিচেল মার্শ ও ট্রাভিস হেড যোগ করেন ৬৮ রান। নবম ওভারে কার্সের বলে বোল্ড হন হেড। ফেরেন ২৩ বলে ৩৪ রান করে। দুই ওভার পরে বিদায় নেন আরেক ওপেনার মার্শ। ২৮ রানে তিনি উইকেট হারানোর পর দ্রুতই গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। একের পর এক উইকেট নিয়ে তাদের দিশেহারা করে ফেলেন ইংলিশ বোলাররা। বাকিদের মধ্যে কেবল দুইজন স্পর্শ করেন দুই অঙ্ক। অ্যালেক্স কেয়ারি ১৩ ও শন অ্যাবট ১০ রান।  

ইংলিশদের হয়ে ৮ ওভারে ৩৮ রান খরচায় ৪ উইকেট নেন ম্যাথিউ পটস। ৬ ওভারে ৩৬ রান দিয়ে ৩ উইকেট নেন কার্স। ৭ ওভারে ৩৩ রান দিয়ে জোড়া শিকার ধরেন জোফরা আর্চার। বাকি উইকেটটি নেন আদিল রশিদ।  

বাংলাদেশ সময়: ০১৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২৪
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।