ঢাকা, মঙ্গলবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

ওয়ানডে সিরিজেও হার দিয়ে শুরু প্রোটিয়াদের

স্পোর্ট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৬
ওয়ানডে সিরিজেও হার দিয়ে শুরু প্রোটিয়াদের ছবি: সংগৃহীত

ঢাকা: টেস্ট সিরিজ হারের পর ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে হেরে গেছে দক্ষিণ আফ্রিকা। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ইংলিশদের রানের পাহাড়ে চাপা পড়ে প্রোটিয়ারা।

জস বাটলারের শতকে ৩৯৯ ‍রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় সফরকারীরা। ডিএল মেথডে ২৯০ রানের লক্ষ্যে (৩৩.৩ ওভার) খেলতে নেমে ২৫০ রান করতে সমর্থ হয় ডি কক-ডু প্লেসিসরা। বৃথাই যায় কুইন্টন ডি ককের অপরাজিত ১৩৮ রানের ইনিংস।

ব্লুমফন্টেইনে টস জিতে ব্যাটিংয়ে নেমে তিন ফিফটি ও এক শতকে ৯ উইকেটে চারশ রানের চ্যালেঞ্জিং টার্গেট ছুঁড়ে দেয় ইংলিশরা। সফরকারীরা পুরো পঞ্চাশ ওভার ব্যাট করলেও বৃষ্টি বাগড়ায় প্রোটিয়াদের ইনিংসের দৈর্ঘ্য কমে যায়। জয়ের জন্য তাদের ৩৩.৩ ওভারে ২৯০ রানের লক্ষ্য বেধে দেন ম্যাচ অফিসিয়ালরা।

বিশাল টার্গেটে ব্যাটিংয়ে নেমে শুরুতেই হাশিম আমলার (৬) উইকেট হারায় দ. আফ্রিকা। তবে একপ্রান্ত আগলে রাখেন কুইন্টন ডি কক। ওয়ান ডাউনে নামা ফাফ ডু প্লেসিস ৫৫ রান আউট হন। এরপর অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স (৮), জেপি ডুমিনি (১৩) ও রাইলি রুশো (১৯) দ্রুত ফিরে গেলে প্রোটিয়াদের পাদপ্রদীপ হয়ে থাকেন ডি কক।

কিন্তু, সঙ্গী না পাওয়ায় দলের জয় এনে দিতে পারেননি ডি কক। ৯৬ বল মোকাবেলায় ১৩৮ রানে অপরাজিত থাকেন এ উইকেটরক্ষক ব্যাটসম্যান। শতক পূরণ করেন ৬৭ বলে (৯ চার, ৪ ছক্কা)। শেষ পর্যন্ত পাঁচ উইকেটে ২৫০ রানের বেশি করতে পারেনি স্বাগতিকরা। ৩৯ রানের জয় পায় ইংলিশরা।

মঈন আলী তিনটি উইকেট লাভ করেন। একটি করে উইকেট নেন ডেভিড উইলি ও রিচি টপলি।

এর আগে প্রথমে ব্যাট করতে নেমে ওপেনিং জুটিতে ৬৮ রান তোলেন জেসন রয় (৪৮) ও অ্যালেক্স হেলস (৫৭)। ওয়ানডাউনে নামা জো রুটের ব্যাট থেকে আসে ৫২ রান। দলকে বিশাল সংগ্রহ এনে দিতে সেঞ্চুরি হাঁকান জস বাটলার (৭৬ বলে ১০৫)। আর হেলস-রুটের পর অর্ধশতক করেন বেন স্টোকস (৫৭)। অধিনায়ক ইয়ন মরগান করেন ২৩ রান। নির্ধারিত ওভার শেষে তাদের সংগ্রহ হাঁড়ায় ৯ উইকেটে ৩৯৯।

প্রোটিয়াদের হয়ে সর্বোচ্চ তিনটি উইকেট দখল করেন ক্রিস মরিস। দু’টি করে উইকেট নেন মার্চেন্ট ডি ল্যাঙ্গে ও ইমরান তাহির। মরনে মরকেল ও ফারহান বেহাদিয়েন একটি করে উইকেট লাভ করেন।

ম্যাচ সেরার পুরস্কার জেতেন ডি কক।

পোর্ট এলিজাবেথে আগামী শনিবার (৬ ফেব্রুয়ারি) পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয়টিতে মুখোমুখি হবে দু’দল। ম্যাচ শুরু বাংলাদেশ সময় দুপুর ২টায়।

বাংলাদেশ সময়: ১০২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৬
আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।