ঢাকা, মঙ্গলবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

নেপালের বিপক্ষে চাপমুক্ত বাংলাদেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৬
নেপালের বিপক্ষে চাপমুক্ত বাংলাদেশ ছবি : শোয়েব মিথুন / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মিরপুর থেকে: আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের প্রথম কোয়ার্টার ফাইনালে শিরোপা প্রত্যাশী বাংলাদেশের বিপক্ষে মাঠে নামতে যাচ্ছে চমক দেখানো দল নেপাল।

শুক্রবার (০৫ জানুয়ারি) সকাল ৯টায় মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি মাঠে গড়াবে।



বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) মিরপুরে ছিল বাংলাদেশ ও নেপাল দলের কোয়ার্টার ফাইনালের প্রস্তুতির দিন। দিনের নির্ধারিত প্রস্তুতি পর্ব সেরে গণমাধ্যমকর্মীদের মুখোমুখি হন টাইগার যুবা অধিনায়ক মেহেদি হাসান মিরাজ ও কোচ মিজানুর রহমান।

কোয়ার্টার ফাইনালকে সামনে রেখে যুবা দলপতি মেহেদি হাসান মিরাজের কাছে জানাতে চাওয়া হয়, এই ম্যাচে আপনাদের মূল লক্ষ্য কী?

জবাবে যুবা অধিনায়ক জানান, কোয়ার্টার ফাইনালে নেপালের বিপক্ষে আমরা জয়ের বিকল্প কিছুই ভাবতে চাইছি না। প্রতিপক্ষকে হারিয়ে সেমিফাইনালে খেলাই আমাদের মূল লক্ষ্য।

এর আগে যুব বিশ্বকাপের কোনো আসরেই সেমিফাইনালে খেলেনি বাংলাদেশ। তাই কোয়ার্টার ফাইনালের ম্যাচে মাঠে নামতে মুখিয়েই আছেন তরুণ ক্রিকেটাররা। কেননা, নেপালের বিপক্ষে ম্যাচটিতে প্রত্যাশিত জয় পেলেই সেমিতে উঠে যাবে মিরাজ বাহিনী।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের এবারের আসরে বলতে গেলে এক রকম চমকই দেখিয়েছে নেপালের যুবারা। কোয়ার্টারে আসার পথে গ্রুপপর্বে নিজেদের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডকে ৩২ রানে হারানোর পর দ্বিতীয় ম্যাচেও আয়ারল্যান্ডের বিপক্ষে তুলে নেয় ৮ উইকেটের সহজ জয়। তাই দলটির বিপক্ষে প্রতিপক্ষ হিসেবে বাংলাদেশের কিছুটা চাপে থাকা অস্বাভাবিক কিছু নয়, কিন্তু মিরাজ শোনালেন উল্টো কথা। তারা নাকি ম্যাচটিকে নিয়ে একেবারেই চাপে নেই!

‘বিশ্বকাপ শুরুর প্রথম দিকে আমরা কিছুটা চাপে ছিলাম। এখন আর সেই চাপ নেই। আর এই ম্যাচেও সে রকম চাপ থাকবে না। কারণ দলের সবাই ফর্মে আছে। শান্ত, সাইফ, শাওন ওরা সবাই ভালো খেলছে। তাই ম্যাচটিতে আমরা চাপমুক্ত হয়েই খেলতে পারবো বলে আশা করছি। ’

মিরপুরে খেলায় বাড়তি সুবিধা থাকছে বলে মনে করেন? উত্তরে মিরাজ জানান, আসলে স্বাগতিক হিসেবে খেললে স্বাগতিক দর্শকরাই অনেক সময় চাপের কারণ হয়ে দাঁড়ান। কিন্তু আমার তা মনে হয় না। বরং দর্শকদের সমর্থন পেলে আমাদের ভালোই লাগে!

মূলত স্বাগতিক দর্শকদেরই এই ম্যাচে বাড়তি পাওনা হিসেবে দেখছেন মিরাজ।

সন্দেহ নেই বিশ্বকাপে বাংলাদেশের যুবারা যে পারফরম্যান্স দেখিয়েছে তাতে কোয়ার্টার ফাইনালে নেপালের মতো প্রতিপক্ষকে হেসে খেলেই হারানোর কথা। কিন্তু মিরাজ সেটা মনে করেন না, ‘ম্যাচটিকে হালকা ভাবে নেওয়ার কোনো কারণ নেই এবং আমরা নিচ্ছিও না। কারণ গ্রুপপর্বে তারা নিউজিল্যান্ড ও আয়ারল্যান্ডের মতো দুটি দলকে হারিয়ে তবেই কোয়ার্টারে এসেছে। ’

সবশেষে মিরাজ বলেন, ‘প্রতিপক্ষ নেপাল হলেও আগের ম্যাচগুলোর ধারাবাহিকতায় এই ম্যাচেও সেরা খেলাটি খেলেই আমরা সেমিফাইনালে যেতে চাই। ’

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, ৪ ফেব্রুয়ারি ২০১৬/আপডেট: ১৬১৬ ঘণ্টা
এইচএল/এমআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।