ঢাকা, বুধবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০২ অক্টোবর ২০২৪, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

ঢাকাতেই পাওয়া গেল সর্বোচ্চ গতির বোলার

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৬
ঢাকাতেই পাওয়া গেল সর্বোচ্চ গতির বোলার ছবি: সংগৃহীত

ঢাকা: এবার সর্বোচ্চ গতির বোলার পাওয়া গেল ঢাকায়। ‘রবি ফাস্ট বোলার হান্ট’ প্রোগ্রামে সিরাজগঞ্জের ছেলে রাহী হাসান প্রান্ত ঢাকা পর্বের প্রাথমিক বাছাইয়ে ঘণ্টায় ১৩৪ কিলোমিটার বেগে বল ছুঁড়েছেন।

এর আগে ১৩৩ কিলোমিটার বেগে বল ছুঁড়ে গতিতে সবার শীর্ষে ছিলেন ফরিদপুরের পেসার এবাদত হোসেন।

রোববার (০৭ ফেব্রুয়ারি) মিরপুরের সিটি ক্লাব মাঠে ঘণ্টায় ১৩৪ কি:মি: বেগে বল করেন প্রান্ত। আরেক ভেন্যু উত্তরার ফ্রেন্ডস ক্লাব মাঠে এদিন ১৩৩ কি:মি: বেগে বল করেন আরেক তরুণ পেসার। ছেলেদের পাশাপাশি বেশ কয়েকজন মেয়ে ক্রিকেটারও অংশ নেন ফাস্ট বোলার হান্টে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও জাতীয় ক্রিকেট দলের প্রধান পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান রবি আজিয়াটা লিমিটেডের যৌথ আয়োজন ‘রবি ফাস্ট বোলার হান্ট’ এ সিটি ক্লাব গ্রাউন্ডে ২ হাজার ৪০০ জন ফাস্ট বোলার নিবন্ধন করেন। যাচাই-বাছাই শেষে ৯১০ জনকে যোগ্য প্রতিযোগী হিসেবে নির্বাচন করা হয়। এদের মধ্য থেকে ১৪জন ছেলে ফাস্ট বোলারকে নির্বাচন করা হয়।

উত্তরার ফ্রেন্ডস ক্লাব গ্রাউন্ডে ১ হাজার ৭৪০ জন ফাস্ট বোলার প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য নিবন্ধন করেন। যেখান থেকে যাচাই-বাছাই শেষে ৪৭৫ জনকে যোগ্য প্রতিযোগী হিসেবে নির্বাচিত করা হয়। এদের মাঝে ৯ জন ছেলে ও ২ জন মেয়ে ফাস্ট বোলারকে বাছাই করা হয়। উত্তরায় সর্বোচ্চ বলের গতি ছিল প্রতি ঘণ্টায় ১৩৩ কিলোমিটার।

এর আগে সিলেট থেকে ১২ জন ছেলে ও ১ জন মেয়ে, চট্টগ্রাম থেকে ৫ জন ছেলে, কুমিল্লা থেকে ৩ জন ছেলে, কক্সবাজার থেকে ১ জন ছেলে, ময়মনসিংহ থেকে ৪ জন ছেলে ও ৪ জন মেয়ে, ফরিদপুর থেকে ৮ জন ছেলে ও ১ জন মেয়ে, বরিশাল থেকে ১ জন ছেলে, যশোর থেকে ২ জন ছেলে, খুলনা থেকে ১০ জন ছেলে ও ১ জন মেয়ে ফাস্ট বোলার, দিনাজপুর থেকে ৪ জন ছেলে, রাজশাহী থেকে ২ জন ছেলে ফাস্ট বোলার, বগুড়া থেকে ২ জন ছেলে ফাস্ট বোলার এবং রংপুর থেকে ৬ জন ছেলে, ২ জন মেয়ে এবং শারীরিক চ্যালেঞ্জের মুখোমুখি ৩ জন ফাস্ট বোলারও প্রাথমিকভাবে নির্বাচিত হয়েছেন।
 
ফাস্ট বোলার হান্টের প্রাথমিক বাছাই শেষে চূড়ান্ত নির্বাচনের পর বাছাইকৃত ৬৪ জনকে হাই পারফরম্যান্স ক্যাম্পে অংশগ্রহণের জন্য ঢাকায় নিয়ে আসা হবে। এদের পর্যবেক্ষণ ও রেকর্ড সংগ্রহের জন্য জাতীয় ক্রিকেট একাডেমির কোচ নিযুক্ত থাকবেন। যাচাই-বাছাই শেষে শীর্ষ ১২ (১০ জন পুরুষ ও ২ জন নারী) বোলারকে চূড়ান্ত বিজয়ী ঘোষণা করা হবে। সেই ১২ জন যেন জাতীয় পর্যায়ে খেলতে পারেন সে জন্য তাদের হাই পারফরম্যান্স টিমের সঙ্গে প্রশিক্ষণ দেওয়া হবে।

** ঢাকায় শুরু রবি ফাস্ট বোলার হান্টের প্রাথমিক বাছাই

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, ০৭ ফেব্রুয়ারি ২০১৬
এসকে/এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।