ঢাকা, বুধবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০২ অক্টোবর ২০২৪, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

সুবিধাবঞ্চিত শিশুদের সঙ্গে মিরাজরা

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৬
সুবিধাবঞ্চিত শিশুদের সঙ্গে মিরাজরা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: প্রতি বছর বিশ্বের প্রায় ৫৯ লাখ শিশু বিভিন্ন কারণে পাঁচ বছর বয়স হওয়ার আগেই মারা যায়। প্রায় ৫০ কোটি শিশু বসবাস করছে চরম দারিদ্রের মধ্যে।

এছাড়া ৫৯ কোটি শিশু স্কুলে যাওয়ার সুযোগ না পাওয়ায় শিক্ষার অধিকার থেকে বঞ্চিত হচ্ছে।

এসব কারণে ২০১৫ সালের অক্টোবরে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) চিলড্রেন’স রাইটস অ্যান্ড ইর্মাজেন্সি রিলিফ অর্গানাইজেশন একসাথে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য কাজ করার ঘোষণা দেয়। তারই অংশ হিসেবে মঙ্গলবার (০৮ ফেব্রুয়ারি) বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সহযোগিতায় একদল সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে ‘ভালোর জন্য ক্রিকেট’ নামে একটি ক্যাম্পেইন পরিচালনা করা হয়।

মিরপুর একাডেমি মাঠে এ ক্যাম্পেইনে অংশ নেয় বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটাররা। মেহেদি হাসান মিরাজদের দলের সঙ্গে এ সময় পরিচিত হন সুবিধাবঞ্চিত শিশুরা।

শিশুদের মধ্যে সচেতনতা বৃদ্ধির উপর ও শিশুদের সাথে ভালো, সম্মানজনক ব্যবহার করার বিষয়ে আলোচনা হয়। ইউনিসেফের বাংলাদেশ প্রতিনিধি এডওয়ার্ড বেগবেদার এ সময় বলেন, ‘আইসিসি এবং বিসিবি উভয়ের কাছেই আমরা কৃতজ্ঞ শিশুদের এই সুযোগটি দেয়ার জন্য। বিশ্বের অন্যতম জনপ্রিয় খেলার মাধ্যমে পাওয়া এ ধরনের সহযোগিতা এবং পদক্ষেপ আমাদের শিশুদের ভালো ও সুন্দর ভবিষ্যতের জন্য আরও বেশি প্রেরণা দিচ্ছে। ’

এ সময় সুবিধাবঞ্চিত শিশুদের সঙ্গে কিছুক্ষণ ক্রিকেটের আনন্দে মেতে উঠে টাইগার যুবারা।

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, ০৮ ফেব্রুয়ারি ২০১৬
এসকে/এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।