ঢাকা, বুধবার, ১৭ আশ্বিন ১৪৩১, ০২ অক্টোবর ২০২৪, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

ওয়ার্ন-ওয়াহ যুদ্ধে সাবেক ওপেনাররা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৬
ওয়ার্ন-ওয়াহ যুদ্ধে সাবেক ওপেনাররা ছবি: সংগৃহীত

ঢাকা: সয়ম খু্‌ব বেশি পার হয়নি। এরই মধ্যে মহানাটকীয় মোড় নিল শেন ওয়ার্ন বনাম স্টিভ ওয়াহ’র মৌখিক যুদ্ধে।

সাবেক অস্ট্রেলীয়ান অধিনায়ক যে শুধু বিতর্কে জড়িয়ে পড়লেন তাই নয়, ওয়াহ’র হয়ে ব্যাট ধরলেন তার সেসময়কার দুই সতীর্থ ম্যাথিউ হেইডেন ও জাস্টিন ল্যাঙ্গারও।

দু’দিন আগে ওয়ার্ন বিস্ফোরণ ঘটিয়েছিলেন স্টিভকে নিয়ে। বলে দিয়েছিলেন যে, স্টিভের মতো স্বার্থপর ক্রিকেটার তিনি নাকি আর দেখেননি। কিংবদন্তি লেগস্পিনারের রাগের মূল কারণ ছিল, ’৯৯ সালে এক টেস্টে তাকে বাদ দিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে স্টিভদের মাঠে নেমে পড়া।

ওয়ার্নের বোমা নিয়ে স্টিভ প্রথম প্রথম কিছু বলতে না চাইলেও শুক্রবার জবাব দেন। বলেন, তিনি ক্যাপ্টেন হিসেবে নিজের কাজটা করেছিলেন, ‘শুধু শেন কেন, ‘তোমাকে খেলাতে পারছি না’ কথাটা যে কাউকে বলাই খুব সহজ ছিল না। অ্যাডাম ডেল বা গ্রেগ ব্লিওয়েট কাউকে বলাই সহজ ছিল না। অথচ কথাটা অনেককেই বলতে হয়েছে। বলতে হয়েছে যে, তুমি ম্যাচটায় থাকছো না। ’

শুধু ওয়াহ নন, ওয়ার্নের পাল্টা জবাব দিতে নেমে পড়লেন হেইডেন-ল্যাঙ্গারও। এক সময়ের শক্তিশালী ওপেনিং জুটি ওয়াহ’র পাশে খোলাখুলি দাঁড়িয়ে দু’পক্ষের ব্যাপারগুলোও স্পষ্ট করে দিলেন। এদিন হেইডেন-ল্যাঙ্গার প্রকাশ্যে নেমে গেলেন।

নিজের এক কলামে হেইডেন লিখেছেন, ‘স্টিভ নিয়ে শেনের যা মতামত, আমার ঠিক তার উল্টো। আমার দাদী বলতেন যে, তোমার সঙ্গে যে যেমন ব্যবহার করবে তুমিও তার সঙ্গে ঠিক তাই করবে। আর আমি পরিষ্কার বলতে পারি যে, স্টিভ সব সময় আমাকে সমর্থন জুগিয়ে যেত। ’  হেডেন আরও যোগ করেন, ‘স্টিভ সবাইকে বিশ্বাস জোগাত। কারণ ও নিজে বিশ্বাস করত যে কোনও কিছুই অসম্ভব নয়। আমার মতে, স্টিভ অস্ট্রেলীয় খেলাধুলো দুনিয়ার এক রত্ন। ’

এ প্রসঙ্গে ল্যাঙ্গারের জবাব, ‘ ওয়ার্ন স্টিভকে স্বার্থপর বলছে? আমি তো বলব স্টিভের মতো স্বার্থহীন ক্রিকেটার আমি আর দেখিনি। ও অ্যালান বর্ডার বা রিকি পন্টিংয়ের মতো যে চারিত্রিক ভাবে কঠিন শুধু নয়, অসাধারণ একজন অধিনায়কও। ’ ওয়ার্নকে খোঁচা দিয়ে ল্যাঙ্গার আরও বলেন, ‘ আসলে ওয়ার্নের কথায় আমি অসম্ভব হতাশ। ’

এতদিন ছিলেন ওয়ার্ন বনাম ওয়াহ। তবে এবার ওয়ার্নের বিপক্ষে চলে এলেন তিনজন। এখন দেখার বিষয় ওয়ার্নের মুখ থেকে নতুন কিছু বের হয় কীনা?

** ওয়ার্নের জবাব বাঁকা ভাবে দিলেন ওয়াহ

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, ১৩ ফেব্রুয়ারি, ২০১৬
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।