ঢাকা, বুধবার, ১৭ আশ্বিন ১৪৩১, ০২ অক্টোবর ২০২৪, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

জোহানেসবার্গে ভিলিয়ার্স ঝড়, সিরিজ প্রোটিয়াদের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৬
জোহানেসবার্গে ভিলিয়ার্স ঝড়, সিরিজ প্রোটিয়াদের ছবি: সংগৃহীত

ঢাকা: দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচে জিতেছে দক্ষিণ আফ্রিকা। জোহানেসবার্গে ইংল্যান্ডকে ৯ উইকেটে উড়িয়ে দিয়েছে প্রোটিয়ারা।

প্রথম ও দ্বিতীয় ম্যাচ জেতায় সিরিজও ২-০তে জিতলো ফাফ ডু প্লেসিসের দল।

আগে ব্যাট করে দুই বল বাকি থাকতে ইংলিশরা গুটিয়ে যায় ১৭১ রানে। বড় ভিত গড়েও জিততে পারেনি ইয়ন মরগান বাহিনী। জিততে দেয়নি প্রোটিয়া দুই ওপেনার এবি ডি ভিলিয়ার্স এবং হাশিম আমলা। দুই ওপেনারের ব্যাটিং তাণ্ডবে দ. আফ্রিকা ৩২ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে দেয় দলকে।

ইংলিশদের হয়ে ইনিংস সর্বোচ্চ ৫৪ রান আসে জোস বাটলারের ব্যাট থেকে। ২৮ বলে চারটি করে চার ও ছক্কায় তিনি এ ইনিংস সাজান। দলপতি মরগান খেলেন ৩৮ রানের ইনিংস। ২৩ বলে তিনি কোনো বাউন্ডারি হাঁকাতে না পারলেও তার ইনিংস ছিল চারটি ওভার বাউন্ডারি।

এছাড়া মাত্র ১৭ বল মোকাবেলা করে ৩৪ রান করেন জো রুট। অ্যান্ড্রু হেলস করেন ১৬ রান। ১৯.৪ ওভারে অলআউট হওয়ার আগে ইংলিশরা ১৭২ রানের টার্গেট ছুঁড়ে দেয় প্রোটিয়াদের।

প্রোটিয়াদের হয়ে ৪ ওভারে ২৬ রান খরচায় তিনটি উইকেট নেন কাইল অ্যাবোট। এছাড়া দুটি করে উইকেট পান কেগিসো রাবাদা এবং ক্রিস মরিস।

১৭২ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে আমলা ও ভিলিয়ার্স ওপেনিং জুটি থেকেই তুলে নেন ১২৫ রান। তাদের জুটিটি দীর্ঘ হয় মাত্র ৫০ বলের। ভিলিয়ার্স ২৯ বলে ৬টি চার আর ৬টি ছক্কায় করেন ৭১ রান। আদিল রশিদের বলে জো রুটের তালুবন্দি হন তিনি।

আমলা ৬৯ রান করে অপরাজিত থাকেন। তার ৩৮ বলের ইনিংসটি সাজানো ছিল ৮টি চার আর তিনটি ছক্কায়। এছাড়া ২১ বলে ২২ রান করে অপরাজিত থাকেন দলপতি প্লেসিস।

১৪.৪ ওভার ব্যাট করেই জয় তুলে নেয় দক্ষিণ আফ্রিকা। ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার উঠে ভিলিয়ার্সের হাতে। আর সিরিজ সেরা হন প্রোটিয়া স্পিনার ইমরান তাহির।

বাংলাদেশ সময়: ২২২২ ঘণ্টা, ২১ ফেব্রুয়ারি ২০১৬
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।