ঢাকা, বুধবার, ১৭ আশ্বিন ১৪৩১, ০২ অক্টোবর ২০২৪, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

আফগানদের সহজ জয়, নিশ্চিত নয় মূলপর্ব

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৬
আফগানদের সহজ জয়, নিশ্চিত নয় মূলপর্ব ছবি: শোয়েব মিথুন/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: এশিয়া কাপ বাছাইপর্বে নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে জয় পেয়েছে আফগানিস্তান।   মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে হংকংকে তারা হারিয়েছে ৬৬ রানে।

  আফগানিস্তানের দেয়া ১৭৯  রানের লক্ষ্যে  ব্যাটিংয়ে নেমে হংকং ১৭.১ ওভারে ১১২ রান করতেই গুটিয়ে যায়।

বাছাইপর্বে  এনিয়ে তিনটি ম্যাচেই পরাজিত হলো হংকং। ফলে, মূলপর্বে উঠার কোনো সম্ভাবনাই নেই তাদের।

অপরদিকে, হংকংয়ের বিপক্ষে বড় ব্যবধানে জয়ের ফলে মূলপর্বে ওঠার দৌড়ে টিকে থাকলো আফগানিস্তান। সেক্ষেত্রে রাতের ম্যাচে ওমানের বিপক্ষে আরব আমিরাত হারলেই রান রেট বিবেচনায় মূলপর্বে উঠবে আরব আমিরাত অথবা আফগানিস্তান। আমিরাত জয় পেলে সরাসরি তারা উঠে যাবে মূলপর্বে।
 
হংকংয়ের দুই ওপেনার অংশুমান রাথ ও কিঞ্চিত সাহা ৫৬ রানের জুটি গড়ে লক্ষ্যের দিকে ধাবিত করেন দলকে। তবে ২৯ রান করা সাহার বিদায়ের পর আরও চার উইকেট হারালে চাপে পড়ে হংকং। আরেক ওপেনার অংশুমান লড়াই চালিয়ে যান। ৪১ রান করা অশুমান দলীয় ১০২ রানে আউট হলে ম্যাচ চলে যায় আফগানিস্তানের হাতে।

আফগানদের জয়ে বল হাতে দারুন ভূমিকা রাখেন মোহাম্মদ নবী। বল হাতে চার ওভারে মাত্র ১৭ রানের বিনিময়ে এই অফস্পিনার নেন চার উইকেট। শাপুর জাদরান, দৌলত জারদান ও রশিদ খান একটি করে উইকেট দখল করেন।
 
এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে নজিবুল্লাহ জারদানের অপরাজিত ৬০ ও অধিনায়ক আসহার স্তানিকজাইয়ের ৪৯ রানের ইনিংসে ভর করে নির্ধারিত ওভারে সাত উইকেট হারিয়ে ১৭৮ রান তোলে আফগানিস্তান।

হংকংয়ের পেসার আজিজ খান চার ওভারে ৩৮ রান দিয়ে নেন তিনটি উইকেট। একটি করে উইকেট নিয়েছেন তানভির আফজাল, তানভির আহমেদ ও মার্ক চাপম্যান।

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, ২২ ফেব্রুয়ারি ২০১৬
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।