ঢাকা, বুধবার, ১৭ আশ্বিন ১৪৩১, ০২ অক্টোবর ২০২৪, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

মুস্তাফিজকে নিয়ে সতর্ক কোহলি

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৬
মুস্তাফিজকে নিয়ে সতর্ক কোহলি ছবি: শোয়েব মিথুন / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: গত জুনে মুস্তাফিজুর রহমানের বোলিং তোপে ওয়ানডে সিরিজে নাকাল হয়েছিল ভারত। পরের মাসে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের ওয়ানডে সিরিজ জয়েও বড় অবদান ছিল এই বাঁহাতি পেসারের।

ছয় ম্যাচে ১৮ উইকেট নিয়ে ক্রিকেট-দুনিয়ায় হৈচৈ ফেলে দেওয়া মুস্তাফিজকে নিয়ে তাই টি-টোয়েন্টিতেও সতর্ক থাকছে ভারত।

আগামীকাল (২৪ ফেব্রুয়ারি) মিরপুরে এশিয়া কাপ টি-টোয়েন্টির উদ্বোধনী ম্যাচে স্বাগতিক বাংলাদেশের মুখোমুখি হবে ভারত। ভারতের টি-টোয়েন্টি অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ইনজুরিতে পড়ায় বাংলাদেশের বিপক্ষে আগামীকাল তার মাঠে নামার সম্ভাবনা কম। তাইতো ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে এলেন ভারতের টেস্ট অধিনায়ক বিরাট কোহলি। তাতে স্পষ্ট হলো ইনফর্ম ব্যাটসম্যান কোহলিই অধিনায়কত্ব করবেন আগামীকালের ম্যাচে।

সংবাদ সম্মেলনের শেষ ভাগে স্বভাবতই উঠে এলো বাংলাদেশের কাটার মাস্টার মুস্তাফিজ-প্রসঙ্গ। ওয়ানডে সিরিজে ভারতকে কাঁপিয়ে দেয়া মুস্তাফিজকে নিয়ে বাড়তি সতর্ক থাকার ইঙ্গিতই মিললো কোহলির কথায়, ‘মুস্তাফিজ খুব ভালো করছে। গত এক বছরে ১৯ বছরের মুস্তাফিজকে যেমনটা দেখলাম এক কথায়-অসাধারণ। তার নতুন বলে স্লোয়ারটা টি-টোয়েন্টি ফরম্যাটে বেশ কার্যকর। ’

কোহলি আরও যোগ করেন, ‘বাংলাদেশের মতো কন্ডিশনে একটা পেসার একাই যদি চারটা-পাঁচটা উইকেট তুলে নেয় তাহলে প্রতিপক্ষের জন্য কঠিন হয়ে যায়। তাছাড়া মুস্তাফিজ ১৪০ কিলোমিটার বেগে বলও করতে পারে। আসলে এমন বোলারকে খেললে নিজের ব্যাটিং স্কিলেরও উন্নতি ঘটে। ’

এশিয়া কাপের গেল দুই আসরে ভারতের পারফরম্যান্স ভালো হয়নি। এ নিয়ে দুঃশ্চিন্তার কিছু আছে কিনা-এমন প্রশ্নে কোহলি জানান, আমাদের সাম্প্রতিক টি-টোয়েন্টি ফর্ম খুব ভালো।   এ মোমেন্টামে খেলতে পারলে ভালো কিছু হবে।

বাংলাদেশে আসার আগে অস্ট্রেলিয়াকে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ করে ভারত। অস্ট্রেলিয়ার মাটিতে এমন পারফরম্যান্সে  টি-টোয়েন্টি র‌্যাংঙ্কিংয়েও এক নম্বরে উঠে আসে তারা। আর তাতে কোহলির অবদান অনেকটা। টানা তিন ইনিংসে অর্ধশতক হাঁকিয়ে অস্ট্রেলিয়াকে নাস্তানাবুদ করেন এ  ‍ডানহাতি ব্যাটসম্যান। তবে, সদ্য সমাপ্ত শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টিতে ছিলেন না কোহলি। তার বিশ্রামে থাকা এ সিরিজটিও ধোনি বাহিনী নিজেদের করে নেয়।

বাংলাদেশ সময়: ১৪২৩ ঘণ্টা, ২৩ ফেব্রুয়ারি ২০১৬
এসকে/এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।