ঢাকা, বুধবার, ১৭ আশ্বিন ১৪৩১, ০২ অক্টোবর ২০২৪, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

বাজে আচরণের দায়ে হ্যাজেলউডের জরিমানা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৬
বাজে আচরণের দায়ে হ্যাজেলউডের জরিমানা ছবি : সংগৃহীত

ঢাকা: আম্পায়ারের সিদ্ধান্তে ভিন্নমত পোষণ করায় জস হ্যাজেলউডকে ম্যাচ ফি’র ১৫ শতাংশ জরিমানা করেছে আইসিসি। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মধ্যকার চলমান ক্রাইস্টচার্চ টেস্টের চতুর্থ দিনে (২৩ ফেব্রুয়ারি) এমন ঘটনা ঘটে।



মধ্যাহৃ বিরতির আগে শেষ ওভারে কেন উইলিয়ামসনের বিপক্ষে এলবিডব্লিউর আবেদন করেন হ্যাজেলউড। কিন্তু, মাঠের আম্পায়ার তাতে সাড়া দেননি। পরে রিভিউ নিলে অনফিল্ড আম্পায়ারের সিদ্ধান্তই বলবৎ থাকে।

প্রথম সেশনে উইকেটশুণ্য থাকায় নিজের মেজাজ নিয়ন্ত্রণে রাখতে পারেননি হ্যাজেলউড। কিছু অশ্রাব্য ভাষা ব্যবহার করে বসেন ২৫ বছর বয়সী এ ডানহাতি পেসার। নক স্ট্রাইকিং প্রান্তের স্ট্যাম্পের মাইক্রোফোনে যা ধরা পড়ে।

এতেই আইসিসির কোড অব কন্ডাক্টের লেভেন-১ এর আর্টিকেল ২.১.৫ লঙ্ঘন করেন হ্যাজেলউড। এ ধরনের অপরাধের সর্বোচ্চ শাস্তি হিসেবে ম্যাচ ফি’র পঞ্চাশ শতাংশ জরিমানা করা হয়। তবে প্রথমবার এমন অপরাধ করায় তাকে সর্বনিম্ন শাস্তি দেওয়া হয়েছে।

চতুর্থ দিনের খেলা শেষে দুই অনফিল্ড আম্পায়ার সহ তৃতীয় ও চতুর্থ আম্পায়ারের আবেদনের প্রেক্ষিতে হ্যাজেলউডকে শাস্তির আওতায় আনেন ম্যাচ রেফারি ক্রিস ব্রড। অজি পেসার তা মেনে নেওয়ায় এ বিষয়ে আর আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হবে না।

হ্যাজেলউড বিতর্কে জড়ালেও ম্যাচের নিয়ন্ত্রণটা কিন্তু অজিদেরই দখলে। দুই ম্যাচের টেস্ট সিরিজটি ২-০ ব্যবধানে জিততে শেষ দিনে স্টিভেন স্মিথদের আরো ১৩১ রান করতে হবে। হাতে আছে ৯টি উইকেট। আর ব্রেন্ডন ম্যাককালামের বিদায়ী ম্যাচটি স্মরণীয় করে রাখতে কিউই বোলারদের অবিশ্বাস্য কিছুই যে করতে হবে তা আর বলার অপেক্ষা রাখে না!

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৬
আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।