ঢাকা, বুধবার, ১৭ আশ্বিন ১৪৩১, ০২ অক্টোবর ২০২৪, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

টিকিটতো নয় যেন সোনার হরিণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৬
টিকিটতো নয় যেন সোনার হরিণ ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ‘সোনার হরিণ পাইচ্চি ভাই! সোণার হরিণ! অনেক আনন্দিত ভাই। অনেক স্বপ্নের টিকিট।

’ এশিয়া কাপের টিকিট হাতে পাওয়ার পর ঠিক এভাবেই উচ্ছ্বাস প্রকাশ করছিলেন জয়পুরহাট থেকে এশিয়া কাপ দেখতে আসা মো: শরীফ নামের এক ক্রিকেট ভক্ত। শুধু শরীফই নন, জয়পুরহাট থেকে তার সাথে এশিয়া কাপ দেখতে ঢাকা এসেছেন আরও কয়েকজন। যারা টিকিট পাওয়ার পর তার মতোই উদ্বেলিত।
 
অবশ্য উদ্বেলিত না হওয়ার কোন কারণও নেই। মাঠে বসে মাশরাফি, সৌম্য, মুস্তাফিজদের খেলা দেখবেন বলেই এসেছেন এই টাইগার ভক্তরা। স্বপ্ন পূরণ হয়েছে। তাইতো এমন আনন্দ।

শরীফদের মতো এমন সৌভাগ্যবানদের কথা শুনে কেউ এটা ভাববেন না যে, টিকিটগুলো তারা খুব সহজেই হাতে পেয়েছেন।

বুধবার (২৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় মিরপুরে বাংলাদেশ-ভারতের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হওয়া এশিয়া কাপের এই টিকিট কিনতে সোমবার (২২ ফেব্রুয়ারি) সকালে জয়পুরহাট থেকে রওনা হয়ে রাতে ঢাকা পৌঁছে ভোর চারটা থেকে মিরপুর ইউসিবি ব্যাংকের সামনে লাইনে অপেক্ষা দাঁড়ান শরীফ ও তার বন্ধুরা। এরপর তাদের ভাগ্যে এই টিকিট মিলেছে।

এবারের এশিয়া কাপের টিকিটি শুধুই ইউসিবি ব্যাংক ঢাকার ছয়টি শাখায় বিক্রি হচ্ছে। তাই ক্রিকেট পিপাষুরা জমজমাট এই টুর্নামেন্টটির ম্যাচ দেখতে চাইলে ঢাকায় আসার বিকল্প নেই। অবশ্য যারা ইউক্যাশে অ্যাকাউন্ট খুলেছেন, তারাও টিকিট কিনতে পারবেন। কিন্তু তাদের সংখ্যা আর কত?
 
মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) মিরপুর ইউসিবি ব্যাংকের ওই শাখার সামনে দাঁড়িয়ে দেখা মিললো আরেকটি দৃশ্যেরও। বেশ কয়েকজন ক্রিকেট ভক্ত অকথ্য ভাষায় গালাগালি করছেন। নাম প্রকাশে অনিচ্ছুক ভক্তদের জিজ্ঞেস করা হয়, ভাই কাকে গালি দিচ্ছেন? উত্তরে বললেন, পুলিশদের। আবার জিঞ্জেস করা হলো কেন? উত্তরে বললেন, ‘কেন মানে? রাত ১২টা থেকে টিকিটের জন্য লাইনে দাঁড়িয়ে আছি। আর পুলিশ এসে ১০০টাকা ঘুষ নিয়ে আমাদের অনেক পরে আসাদের সামনে দাঁড় করিয়ে দিচ্ছে। ব্যাংক কর্মকর্তারা বলেছে টিকিট পাওয়া যাবে বিকেল চারটা পর্যন্ত। পুলিশ বেআইনী ভাবে তাদের লাইনে দাঁড় করিয়ে দিলে তো আমরা টিকিট পাবোনা। আর পুলিশকে কিছু বলতে গেলে আমাদের লাঠি নিয়ে তাড়া করতে আসে। ’  

শেষ পর্যন্ত হলোও তাই। দুপুর আড়াইটার মধ্যে ব্যাংকের টিকিট বুথ বন্ধ হয়ে গেল। সাথে সাথে ভক্তদের চিৎকারে এক রকম প্রকম্পিতই হল মিরপুর ইউসিবি বুথ সংলগ্ন এলাকা। বহু অপেক্ষার পরও টিকিটি হাতে না পেয়ে উত্তেজিত ভক্তরা এক পর্যায়ে ওই বুথ ভাঙতে গেলে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়।
 
এমন ঘটনার পর ওই শাখার টিকিটের দায়িত্বরত কর্মকর্তা মো: জহিরুল ইসলামকে জিঞ্জেস করা হয়, চারটা পর্যন্ত টিকিট বিক্রি করা করার কথা, এখনই কেন বুথ বন্ধ হলো? তিনি জানান, ‘এশিয়া কাপ উপলক্ষে টিকিটের চাপ গেল বছরের অন্য যেকোনো টুর্নামেন্টের চেয়ে অনেক বেশি। আমরা সকাল ১০টা থেকে টিকিট বিক্রি শুরু করেছি। হেড অফিস থেকে আজকের জন্য যে কয়টা টিকিট দেয়া হয়েছিল তা সব শেষ। তাই এখনই বুথ বন্ধ করে দিয়েছি। ’
 
এই শাখায় বিক্রির জন্য মোট কতটি টিকিট দেয়া হয়েছে? উত্তরটা বেশ কৌশলেই দিলেন এই ইউসিবি কর্মকর্তা, ‘এটা আমাদের বলা নিষেধ আছে। এই শাখার টিকিটের সঠিক সংখ্যা জানতে হলে আপনাকে হয় বিসিবি অথবা আমাদের হেড অফিসের সঙ্গে যোগাযোগ করতে হবে। ’

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, ২৩ ফেব্রুয়ারি ২০১৬
এইচএল/এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।