ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে প্রথম সফল বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্ট 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৩
চট্টগ্রামে প্রথম সফল বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্ট  বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্ট চিকিৎসার বিভিন্ন বিষয় জানান ডা. আবু জাফর মোহাম্মদ সালেহ।

 চট্টগ্রাম: বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্টেশান (বিএমটি) বা স্টেম সেল প্রতিস্থাপন হল একটি প্রক্রিয়া যা ক্ষতিগ্রস্ত বোন ম্যারো রক্ত সৃষ্টিকারী স্বাস্থ্যকর স্টেম সেল দিয়ে প্রতিস্থাপন করা হয়। এটি সাধারণত দরকার হয় যখন বোন ম্যারো সঠিকভাবে কাজ করে না এবং পর্যাপ্ত পরিমাণে স্বাস্থ্যকর রক্ত কণিকা প্রস্তুত করতে পারে না।

বাংলাদেশে ব্যয়বহুল হওয়ায় খুবই কম সংখ্যক এ চিকিৎসা হয়। এবার চট্টগ্রামে প্রথমবারের মতো হয়েছে এ ট্রান্সপ্ল্যান্ট।
 

চট্টগ্রাম এভারকেয়ার হসপাতালে হওয়া অটোলোগাস ধরনের এ বোন ম্যারো ট্রান্সপ্লান্ট (বিএমটি) রোগী বর্তমানে সুস্থ রয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। গত ১৯ জানুয়ারি এ ট্রান্সপ্ল্যান্ট করা হয়। বর্তমানে সুস্থ থাকায় ১১ দিন পর রোগীকে হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়া হয়েছে।  

সোমবার (৩০ জানুয়ারি) দুপুরে এ চিকিৎসা পদ্ধতি নিয়ে সংবাদ সম্মেলন করে এভারকেয়ার হাসপাতাল কর্তৃপক্ষ। যেখানে চিকিৎসার অভিজ্ঞতা সম্পর্কে বিভিন্ন বিষয় জানান হেমাটোলজি ও বিএমটি সেন্টারের সিনিয়র কনসালটেন্ট ও কো-অর্ডিনেটর ডা. আবু জাফর মোহাম্মদ সালেহ।  

এ সময় তিনি বলেন, ‘বিএমটি একটি সূক্ষ্ম ও জটিল চিকিৎসা পদ্ধতি, যার মাধ্যমে ক্ষতিগ্রস্ত বা নষ্ট হয়ে যাওয়া বোন ম্যারো বা অস্থিমজ্জাতে সুস্থ কোষ প্রতিস্থাপন করা হয়। রক্তজনিত অসুখ, যেমন; লিউকেমিয়া, লিম্ফোমা ইত্যাদি রোগে আক্রান্তদের জন্য এটি জীবন রক্ষাকারী একটি চিকিৎসা পদ্ধতি। চট্টগ্রামের চিকিৎসা খাতের প্রথম অটোলোগাস বোন ম্যারো ট্রান্সপ্লান্ট (বিএমটি) সফলভাবে সম্পন্ন করতে পেরে এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম অত্যন্ত আনন্দিত। এটি আমাদের জন্য তো বটেই, একইসাথে চট্টগ্রামবাসীর জন্যেও গর্বের বিষয়।

তিনি আরও বলেন, বিএমটি পরিষেবা প্রদানের মাধ্যমে আমরা এখন অনেক কম খরচেই রোগীদের সেরা চিকিৎসাসেবা ও অভিজ্ঞতা প্রদান করতে পারবো। শীঘ্রই এটি সকলের জন্য সহজলভ্য করে তোলা হবে এবং আর কাউকে উন্নত চিকিৎসার জন্য দেশের বাইরে যাওয়ার প্রয়োজন হবে না।

পাশ্ববর্তী দেশ ভারতের চেয়ে প্রায় ৫ লাখ টাকা কম খরচে দেশে এ চিকিৎসা করা যাবে বলে দাবি  করেন এ চিকিৎসক।  

এসময় উপস্থিত ছিলেন এভারকেয়ার হাসপাতালের সিইও সামির সিং।  

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৩
এমআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।