ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ফাঁসি দিবসে বিনম্র শ্রদ্ধায় মাষ্টারদাকে স্মরণ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৬ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৪
ফাঁসি দিবসে বিনম্র শ্রদ্ধায় মাষ্টারদাকে স্মরণ ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: চট্টগ্রামে নানা আয়োজনে রোববার বৃটিশবিরোধী আন্দোলনের অগ্নিপুরুষ মাষ্টারদা সূর্য সেনের ৮১ তম ফাঁসি দিবস পালিত হয়েছে।

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে ঐতিহাসিক ফাঁসির মঞ্চে এবং সূর্য সেনের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে সরকারী বিভিন্ন সংস্থা।



এছাড়া বিপ্লবীর জন্মস্থান পূণ্যভূমি রাউজানে এবং নগরীর জে এম সেন হলে মাষ্টারদা’র আবক্ষ মূর্তিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। চট্টগ্রামের বিভিন্ন সংগঠন দিনব্যাপী আলোচনা সভাসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে।
 

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার মো.ছগির মিয়া বাংলানিউজকে জানান, রোববার সকালে জেলা প্রশাসক আব্দুল মান্নান প্রথমে চট্টগ্রামের সর্বস্তরের প্রশাসনের পক্ষে পুস্পস্তবক অর্পণ করেন। এরপর চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি নওশের আলী খান ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

এরপর কারা পরিদর্শন কমিটির সদস্য ও কারা কর্মকর্তারা আলাদাভাবে পুস্পস্তবক অর্পণ করেন।

গত তিন বছর ধরে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে মাষ্টারদার ফাঁসি দিবস পালন করে আসছে প্রশাসন। প্রায় সাড়ে ৫৮ কোটি টাকা ব্যয়ে ২০১২ সালে শেষ হওয়া ‘চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার সম্প্রসারণ ও আধুনিকায়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় ঐতিহাসিক ফাঁসির মঞ্চটিকে সংস্কার করে চারপাশে রেলিং স্থাপন করা হয়। বসানো হয় সূর্য সেনের প্রতিকৃতি।

এদিকে রোববার সকালে নগরীর জে এম সেন হলে সূর্য সেনের আবক্ষ প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় সিপিবি, বাসদ, ছাত্র ইউনিয়ন, ছাত্রফ্রণ্ট, চিটাগং এসোসিয়েশন, পথিকৃৎ পাঠাগার, সূর্য সেন স্মৃতি পাঠাগার, অবসর সাংস্কৃতিক গোষ্ঠীসহ বিভিন্ন সংগঠন।

পরিবারের সদস্যদের নিয়ে প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোর পর কবি আলেক্স আলীম বাংলানিউজকে বলেন, সূর্য সেন শুধু বৃটিশ বিরোধী আন্দোলনের মহানায়ক নন, তিনি আমাদের সকল স্বাধিকার আন্দোলন, প্রগতিশীল গণআন্দোলনের প্রেরণা। তাঁর ফাঁসি দিবস রাষ্ট্রীয়ভাবে পালন করা উচিৎ। সূর্য সেনকে জাতীয় বীর ঘোষণা করা উচিৎ।

এদিকে রাউজান উপজেলার নোয়াপাড়ায় সূর্য সেনের আবক্ষ মূর্তিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে বিভিন্ন সংগঠন। শনিবার রাউজান পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডে মাষ্টারদা সূর্য সেনের নামে একটি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের উদ্বোধন করেন স্থানীয় সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী।

বাংলাদেশ সময়: ১২৩৩ ঘণ্টা, জানুয়ারি ১২,২০১৪
সম্পাদনা: তপন চক্রবর্তী, ব্যুরো এডিটর।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।