ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

কেমিক্যাল ঘোষণায় পাথর আমদানি করলো বিসিআইসি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৫ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৩
কেমিক্যাল ঘোষণায় পাথর আমদানি করলো বিসিআইসি

চট্টগ্রাম: কর্ণফুলী পেপার মিলের(কেপিএম) জন্য কেমিক্যাল ঘোষণা দিয়ে এক কন্টেইনার পাথর আমদানি করেছে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি)।

রাষ্ট্রায়াত্ব এ প্রতিষ্ঠানটি কর্ণফুলী পেপার মিলের (কেপিএম) নামে এক কন্টেইনার মার্কারি আমদানির ঘোষণা দিলেও সেখানে পাওয়া গেছে পাথর খন্ড।



মঙ্গলবার চট্টগ্রাম বন্দরে আমদানি চালানটির কায়িক পরীক্ষা শেষে এ বিষয়ে নিশ্চিত হয়েছেন চট্টগ্রাম কাস্টমস কর্মকর্তারা।

বিসিআইসি কর্তৃপক্ষ চালানটি তাদের বলে স্বীকার করলেও কেমিক্যালের বদলে বিভাবে পাথর এলো সে বিষয়ে কিছুই ধারণা করতে পারছেন না।

তবে নথিপত্র যাচাই বাছাই করে কাস্টমস আইন অনুযায়ী এ ধরণের জালিয়াতির ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম কাস্টমসের সহকারী কমিশনার(আনস্টাফিং) সানোয়ারুল কবির।

তিনি বাংলানিউজকে জানান, কেপিএম’র জন্য প্রায় ৩৪ লাখ টাকার মূল্যের মার্কারি আমদানির ঘোষণা দেয় বিসিআইসি। চালানটি চট্টগ্রাম বন্দর এলে গত সপ্তাহে খালাস কার্যক্রম স্থগিত করা হয়।

মঙ্গলবার চালানটির কায়িক পরীক্ষার পর মিথ্যা ঘোষণায় পণ্য আমদানির বিষয়টি ধরা পড়ে।

এসি সানোয়ার জানান, বিসিআইসি ড্রামে করে মার্কারি (এক ধরণের কেমিক্যাল) আমদানির ঘোষণা দেয়। কিন্তু কন্টেইনারে যেসব ড্রাম এসেছে সেগুলোর গায়ে সোডিয়াম সায়ানাইড লেখা রয়েছে। তবে ড্রামের ভেতর পাওয়া গেছে পাথর খন্ড।

তিনি বলেন, সরকারি প্রতিষ্ঠান হলেও মিথ্যা ঘোষণায় পণ্য আমদানির বিষয়টি প্রমাণিত হয়েছে। নথিপত্র যাচাই বাছাই শেষে আইন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
 
বাংলাদেশ সময়: ২১৫৩ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৩
সম্পাদনা: তপন চক্রবর্তী, ব্যুরো এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa