ঢাকা, রবিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

গণিত ও রসায়ন বিভাগ চালু করছে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৪
গণিত ও রসায়ন বিভাগ চালু করছে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: মৌলিক বিজ্ঞানকে গুরুত্ব দিয়ে শিক্ষার্থীদের জন্য নতুন দু’টি বিভাগ চালু করছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন পরিচালিত প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়। বিভাগগুলো হচ্ছে গণিত ও রসায়ন।



বন্দরনগরীতে বেসরকারী পর্যায়ের কোন বিশ্ববিদ্যালয় এই প্রথম তাদের শিক্ষাক্রমে গণিত ও রসায়নশাস্ত্রের মত মৌলিক বিজ্ঞানের দু’টি বিষয় অন্তর্ভুক্ত করেছে।

জানা গেছে, ইতোমধ্যে নতুন বিভাগ দু’টির প্রশাসনিক কার্যক্রম শুরু হয়েছে। চলতি শিক্ষাবর্ষ থেকেই ছাত্র-ছাত্রী ভর্তি করা হবে। দু’একদিনের মধ্যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করবে। নতুন দু’টি বিভাগে এক’শ করে মোট দু’শ শিক্ষার্থী ভর্তি করা হবে।

প্রিমিয়‍ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বিশিষ্ট সমাজবিজ্ঞানী ড.অনুপম সেন বাংলানিউজকে বলেন, আমরা মৌলিক বিজ্ঞানকে বিশেষ গুরুত্ব দিচ্ছি। কারণ, মৌলিক বিজ্ঞানের চর্চা ছাড়া একটি দেশ শিক্ষায় এগুতে পারেনা।

তিনি বলেন, ‘সমৃদ্ধ দেশ ও জাতি গঠনের লক্ষ্য নিয়ে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের যে যাত্রা শুরু হয়েছিল তাকে পূর্ণতা দিতেই প্রাথমিক পর্যায়ে গণিত ও রসায়ন বিভাগ চালু করা হয়েছে। ভবিষ্যতে মৌলিক বিজ্ঞান শিক্ষার পরিধি আরও বিস্তৃত হবে। ’

জানা গেছে, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে আগে থেকেই ইলেকট্রনিক্স এণ্ড ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, স্থাপত্যবিদ্যা এবং কম্পিউটার সাইয়েন্স এণ্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ চালু আছে।

চলতি বছরের মধ্যেই প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পদার্থবিদ্যা এবং ফলিত পরিসংখ্যন বিভাগ খোলার চূড়ান্ত প্রস্তুতি নিয়ে রেখেছে। এছাড়া চিকিৎসা বিজ্ঞান বিভাগ খোলার প্রস্তুতিও নিচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এক বছরের মধ্যে চিকিৎসা বিজ্ঞানেও শিক্ষাদান শুরু করা যাবে বলে আশা করছেন উপাচার্য ড.অনুপম সেন।

২০০২ সালের জানুয়ারিতে যাত্রা শুরু করা প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে বর্তমানে প্রায় দশ হাজার শিক্ষার্থী পড়ালেখা করছে। বাণিজ্য অনুষদ, আইন, প্রকৌশল, ইংরেজিসহ বিশ্ববিদ্যালয়ে পাঁচটি ফ্যাকাল্টিতে মোট ১৩টি বিভাগে শিক্ষা কার্যক্রম চালু আছে।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৪
সম্পাদনা: তপন চক্রবর্তী, ব্যুরো এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa