ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মন্ত্রিসভায় এবারে নতুন মুখ দেখা যাবে

তপন চক্রবর্তী, ব্যুরো এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৪
মন্ত্রিসভায় এবারে নতুন মুখ দেখা যাবে

চট্টগ্রাম: দশম জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিতদের শপথ গ্রহণ ও সরকার গঠনের দিন-ক্ষণ চূড়ান্ত না হলেও মন্ত্রিসভায় চট্টগ্রাম থেকে নতুন মুখ কারা যুক্ত হচ্ছেন-এ নিয়ে নানা হিসেব নিকেশ শুরু হয়েছে।

রাজনৈতিক মহল থেকে শুরু করে সর্বস্তরে ব্যাপক কৌতূহল দেখা দিয়েছে।

নবম জাতীয় সংসদের মন্ত্রিসভায় চট্টগ্রাম থেকে তিনজন মন্ত্রী ছিলেন। নির্বাচনকালীন সরকারেও আছেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এবং ড. হাছান মাহমুদ।
এবারেও এ দুজনকে মন্ত্রী হিসেবে দেখা যাবে, এটা নিশ্চিত করে বলা যায়।

এছাড়া নতুন মন্ত্রিসভায় চট্টগ্রামে যাদের নাম আলোচিত হচ্ছে-প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপদেষ্টা ও জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন আহমদ বাবলু, মিরসরাইয়ের সংসদ সদস্য ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, চট্টগ্রাম-৯ (কোতোয়ালী-বাকলিয়া) আসনের সাবেক এমপি নূরুল ইসলাম বিএসসি, রাউজান থেকে নির্বাচিত এমপি এবিএম ফজলে করিম চৌধুরী, ফটিকছড়ি থেকে নির্বাচিত এমপি ও তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজভান্ডারি এবং আনোয়ারার এমপি ও ব্যবসায়ী নেতা সাইফুজ্জামান চৌধুরী জাবেদ।

সংশ্লিষ্ট রাজনীতিকদের সঙ্গে কথা বলে এ বিষয়ে ঘুরে ফিরে উল্লেখিত নাম গুলো উঠে এসেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সরকারি দলের পাশাপাশি মন্ত্রিসভায় বিরোধী দলের বেশ কয়জন সদস্য স্থান পাবেন। আগামী কয়েকদিনের মধ্যেই এ বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলে সূত্র নিশ্চিত করেছে।

নাম প্রকাশ না করার শর্তে একটি দায়িত্বশীল সূত্র বাংলানিউজকে বলেন, নতুন মন্ত্রিসভায় চট্টগ্রাম থেকে এবার অন্তত: দু’জন নতুন মুখ দেখা যাবে, এদের মধ্যে নুরুল ইসলাম বিএসসি, এবিএম ফজলে করিম চৌধুরী, নজিবুল বশর মাইজভান্ডারি ও সাইফুজ্জমান চৌধুরী জাবেদের নাম উঠে এসেছে। এছাড়া জাতীয় পার্টি নেতা ও চট্টগ্রাম-৯ আসনের এমপি জিয়াউদ্দিন আহমেদ বাবলুর নামও রয়েছে।
মন্ত্রিসভায় চট্টগ্রামের কারা স্থান পাচ্ছেন?- জানতে চাইলে আওয়ামী লীগের এক সিনিয়র নেতা বাংলানিউজকে বলেন,‘ পুরো বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে, তবে দুই থেকে তিনজন নতুন মুখ আসতে পারে বলে ধারণা করছি।  

এদিকে চট্টগ্রাম-৯ আসনের সাবেক এমপি নুরুল ইসলাম বিএসসি জাতীয় পার্টি নেতা জিয়াউদ্দিন আহমেদ বাবলুকে সুযোগ দিতেই হাইকমাণ্ডের নির্দেশে মনোনয়ন পত্র প্রত্যাহার করে নেন। এ জন্যে তাকে প্রধানমন্ত্রী মূল্যায়ন করতে পারেন বলে অনেকে মনে করছেন।

টেকনোক্রেট কোটায় নুরুল ইসলাম বিএসসি মন্ত্রীত্ব পেতে পারেন। বিএসসি নিজের ব্যক্তিগত উদ্যোগে চট্টগ্রামের বিভিন্ন স্থানে শিক্ষা ও সামাজিক উন্নয়নে দীর্ঘ দিন ধরে কাজ করে আসছেন। তাকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী হিসেবে দেখা যেতে পারে।

অন্যদিকে তরিকত ফেডারেশন এর চেয়ারম্যান নজিবুল বশর মাইজভান্ডারি আওয়ামীলীগের নৌকা প্রতীক নিয়ে চট্টগ্রামের ফটিকছড়ি থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তাকে ধর্ম মন্ত্রী করার সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ০২৫৯ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০১৪
সম্পাদনা: টিসি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।