ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে হাম-রুবেলা ক্যাম্পেইন শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৫ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৪
চট্টগ্রামে হাম-রুবেলা ক্যাম্পেইন শুরু ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: হাম-রুবেলা (এমআর) টিকাদান ক্যাম্পেইনে চট্টগ্রাম জেলা ও নগরীতে ২৯লক্ষ ৯৮হাজার ৭৬৩ শিশুকে এ টিকা দেয়া শুরু হয়েছে।

শনিবার সকালে নগরীর উত্তর কাট্টলী সিটি কর্পোরেশন স্কুল ও কলেজ মিলনায়তনে মেয়র এম মনজুর আলম ক্যাম্পেইনের উদ্বোধন করেন।



এসময় তিনি হাম-রুবেলার মত সংক্রামক রোগের হাত থেকে বাঁচার জন্য শিশুদেরকে সঠিক সময়ে টিকা নিতে অভিভাবকদের প্রতি আহ্বান জানান।

এবার চট্টগ্রাম জেলার ১৪টি উপজেলায় ১৮লাখ ৯৯হাজার ৩০৬ জন এবং নগরীর ৪১টি ওয়ার্ডে ১০ লাখ ৯৯হাজার ৪৫৭জন শিশুকে এমআর টিকা দেওয়া দিচ্ছে সিভিল সার্জন কার্যালয় ও সিটি কর্পোরেশন।


শনিবার থেকে শুরু হওয়া তিন সপ্তাহব্যাপী ক্যাম্পেইন ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। শুক্রবার ছাড়া প্রতিদিন সকাল ৮ থেকে বিকাল ৩টা পর্যন্ত শিশুদের টিকা দেয়া দেবেন সংশ্লিষ্টরা।

সিভিল সার্জন ডা. মো. সরফরাজ খান চৌধুরী জানান, চট্টগ্রামের ১৪টি উপজেলার দুই’শ ইউনিয়নের ছয়শ’ ওয়ার্ডের ৯ মাস থেকে ১৫ বছরের কম বয়সী শিশুদের ১ ডোজ হাম-রুবেলা টিকা দেওয়া শুরু হয়েছে।

একই সঙ্গে আগে ২১তম জাতীয় টিকা দিবসে বাদ পড়া শিশুদের (শুন্য থেকে ৫৯ মাস) দুই ফোঁটা পোলিও টিকা খাওয়ানো হচ্ছে বলেও জানান তিনি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, হাম-রুবেলা ক্যাম্পেইনের প্রথম সপ্তাহে অর্থাৎ ২৫ থেকে ৩১ জানুয়ারি বয়সের ভিত্তিতে বিভিন্ন উপজেলার ৫হাজার ২শ ৪টি শিক্ষা প্রতিষ্ঠানে টিকা দেয়া হচ্ছে।

বিভিন্ন উপজেলার ৪হাজার ৮শ’ নিয়মিত টিকাদান কেন্দ্রে, ১৬টি কেন্দ্র ছাড়াও রেলস্টেশন, লঞ্চ, বাস টার্মিনাল, পার্ক এবং ফুটপাত বস্তিতে বিশেষ টিমের সদস্যরা ১৫ বছর কম বয়েসী শিশুদের টিকা দেয়া হচ্ছে।

এদিকে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) উদ্যোগে নগরীর ৪১টি ওয়ার্ডের ১ হাজার ২১০টি শিক্ষা-প্রতিষ্ঠান ছাড়াও বিভিন্ন স্থায়ী-অস্থায়ী টিকাদান কেন্দ্রে ১০ লক্ষ ৯৯হাজার ৪শ’৫৭ শিশুদের টিকা দেয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ১১৩৩ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad