ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে হরতালের মধ্যেও চলছে গাড়ি

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৪
চট্টগ্রামে হরতালের মধ্যেও চলছে গাড়ি

চট্টগ্রাম: জামায়াতের ডাকা হরতাল উপেক্ষা করে বন্দরনগরী চট্টগ্রামের রাজপথে নেমেছে বিভিন্ন ধরনের গণপরিবহন। ব্যক্তিগত যানবাহন কম থাকলেও মিনিবাস, সিটিবাস, অটোরিক্সা, হিউম্যান হলার, রিক্সা স্বাভাবিকভাবেই চলাচল করছে।

পণ্যবোঝাই ট্রাকও চলাচল করতে দেখা গেছে।

বৃহস্পতিবার ভোর ৬টা থেকে হরতাল শুরুর পর এ পর্যন্ত নগরী কিংবা জেলার কোথাও কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।
হরতালের সমর্থনে জামায়াতের কোথাও মিছিল-সমাবেশের খবরও পাওয়া যায়নি।

হরতালের মধ্যে নগরীতে আস্তে আস্তে খুলছে দোকানপাট, বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান, বিপণী বিতানগুলো। সরকারী-বেসরকারী অফিস, শিল্পকারখানা খোলা আছে। সকাল থেকে প্রতিদিনের নিয়মে গণপরিবহন কিংবা রিক্সা-অটোরিক্সায় চড়ে শ্রমজীবী মানুষকে কর্মস্থলে যেতে দেখা গেছে।

নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (দক্ষিণ) মনজুর মোর্শেদ বাংলানিউজকে বলেন, হরতালে চট্টগ্রাম নগরীর পরিস্থিতি একদম স্বাভাবিক আছে। যানবাহন প্রতিদিন সকালে যেভাবে বের হয় সেভাবেই আজও (বৃহস্পতিবার) বের হয়েছে।

এদিকে ট্রেন চলাচলও স্বাভাবিক আছে। সংশ্লিষ্ট সূত্র জানায়, নির্ধারিত শিডিউল অনুযায়ী সকালে চট্টগ্রাম রেলস্টেশন ছেড়েছে তিনটি দূরপাল্লার ট্রেন। চট্টগ্রামে পৌঁছেছে দু’টি ট্রেন।

তবে হরতালে নাশকতা মোকাবেলায় নগর জুড়ে সতর্ক অবস্থায় আছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নগরীর বিভিন্ন পয়েণ্টে প্রায় দেড় হাজার অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এছাড়া নিয়মিত টহল পুলিশও নাশকতার আশংকা আছে এমন এলাকায় টহল জোরদার করেছে।

নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (গোয়েন্দা) বাবুল আক্তার বাংলানিউজকে বলেন, ‘নাশকতা মোকাবেলার সব ধরনের প্রস্তুতি আমাদের আছে। ভোর ৫টা থেকেই অতিরিক্ত পুলিশ পুরো নগরীতে মোতায়েন আছে। এ পর্যন্ত কোন গোলযোগের খবর পাইনি। ’

চাঞ্চল্যকর দশ ট্রাক অস্ত্র আটকের ঘটনায় দায়ের হওয়া চোরাচালান মামলায় সাবেক শিল্পমন্ত্রী ও জামায়াতের আমির মতিউর রহমান নিজামীকে মৃত্যুদণ্ড দেয়ার প্রতিবাদে এ হরতাল আহ্বান করা হয়েছে।

গত ৩০ জানুয়ারি দশ ট্রাক অস্ত্র আটকের ঘটনায় চোরাচালান (বিশেষ ক্ষমতা আইনে) ও অস্ত্র আইনে দায়ের হওয়া পৃথক দুটি মামলার রায় দেন বিচারক।

চোরাচালান মামলার রায়ে সাবেক শিল্পমন্ত্রী ও জামায়াতের আমির মতিউর রহমান নিজামী এবং সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ ১৪ জনকে মৃত্যুদন্ড দেন আদালত। একই রায়ে তাদের পাঁচ লক্ষ টাকা করে জরিমানাও করা হয়েছে।

একই ঘটনায় অস্ত্র আইনে দায়ের হওয়া একটি মামলায় একই আসামীদের ১৮৭৮ সালের অস্ত্র আইনের ১৯ (এ) ধারায় যাবজ্জীবন কারাদন্ড এবং ১৯ (সি) ও ১৯ (এফ) ধারায় সাত বছর কারাদন্ড দেন বিচারক। উভয় সাজা একসঙ্গে চলবে বলে বিচারক আদেশে উল্লেখ করেন। এছাড়া তাদের হাজতবাসের মেয়াদ দণ্ড থেকে বাদ যাবে বলেও উল্লেখ করা হয়েছে রায়ে।

২০০৪ সালের ১ এপ্রিল রাতে চট্টগ্রামের আনোয়ারায় রাষ্ট্রায়ত্ত সার কারখানা সিইউএফএল জেটিঘাটে দশ ট্রাক অস্ত্রের চালানটি ধরা পড়ে।

বাংলাদেশ সময়: ০৯০০ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬,২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad