ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সাফল্যে পৌঁছাতে চাই অধ্যবসায়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৪
সাফল্যে পৌঁছাতে চাই অধ্যবসায় ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: ইচ্ছা শক্তি থাকলে যেকোন অসম্ভবকে সম্ভব করা যায় সহজেই। তবে এর জন্য প্রয়োজন ধৈর্য, শ্রম আর কঠিন অধ্যবসায়।

ফরাসি ভাষা বিশ্বের জনপ্রিয় একটি মনের ভাব প্রকাশের মাধ্যম। এই ভাষা শিখে মেধাবীরা ভবিষ্যতে বিশ্বের যেকোন প্রান্ত থেকে ক্যারিয়ার গড়তে পারবেন।


সোমবার বিকেলে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির শিক্ষার্থীদের মাঝে ফরাসি ভাষা শিক্ষা কোর্সের সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অলিয়ঁস ফ্রঁসেজ চট্টগ্রামের পরিচালক রাফায়েল ইয়েগার এসব কথা বলেন।

ইডিইউ উপাচার্য অধ্যাপক মোহাম্মদ সিকান্দার খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইডিইউ ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান, অলিয়ঁস ফ্রঁসেজের উপ-পরিচালক ড. গুরুপদ চক্রবর্তী ও ইডিইউ অ্যাসোসিয়েট ডীন অধ্যাপক ড. মীর মোহাম্মদ নুরুল আবসার নাহিদ।

রাফায়েল ইয়েগার বলেন, ‘ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির ছেলে মেয়েদের নানা ধরনের কোর্সের মাধ্যমে দক্ষতা বাড়াতে সহযোগিতার হাত বাড়িয়ে দেবে অলিয়ঁস ফ্রঁসেজ। ফরাসি ভাষা শিখে বিশ্বের অনেক ছেলে মেয়ে পড়ালেখার পাশপাশি নানা ধরনের মেধাবৃত্তি অর্জনের চেষ্টা করছে। এই ক্ষেত্রে ইডিইউর শিক্ষার্থীদের প্রাধান্য দেবো আমরা। আশা করছি ইস্ট ডেল্টার ছেলে মেয়েরা এই ভাষা শিখে নিজেদের আরো চৌকষ, মেধাবী ও দক্ষ হিসেবে গড়ে তুলবে। ’

ইডিইউ’র ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, ‘ফরাসি ভাষা কেবল শেখার জন্য নয়। জানার জন্যও। এককথায় নিজেকে সমৃদ্ধ করার জন্য। ইডিইউর মেধাবীরা এই ভাষা শিখতে গিয়ে নিজেদেরকে ফরাসি কৃষ্টি, কালচার, ঐতিহ্য ও রুচির সঙ্গে  মেলে ধরছে। এটাই ইডিইউ-অলিয়ঁস ফ্রঁসেজের পার্টনারশীপের অন্যতম অর্জন। ’

সভাপতি’র বক্তব্যে ইডিইউ উপাচার্য অধ্যাপক মোহাম্মদ সিকান্দার খান বলেন,‘অলিয়ঁস ফ্রঁসেজের সঙ্গে যৌথভাবে কাজ করার সুযোগ পেয়ে ইডিইউ পরিবার খুবই আনন্দিত ও গর্বিত। এই অনুষ্ঠানের মাধ্যমে দুই প্রতিষ্ঠানের মধ্যে সর্ম্পক আরো জোরদার হলো। ’

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইডিইউ’র শিক্ষার্থী ফাতেমা মুনির ও ফাহিমা হারুন।

প্রসঙ্গত, অলিয়ঁস ফ্রঁসেজ নিয়মিতভাবে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে ফরাসি ভাষা বিষয়ে পাঠদান করে আসছে। নিয়মিতভাবে আয়োজন করছে নানা ধরনের অনুষ্ঠান, ওয়ার্কশপ ও সেমিনার।

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারী ১০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad