ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

বসন্ত বরণে বোধন-প্রমা-উদীচীর নানা কর্মসূচী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৪
বসন্ত বরণে বোধন-প্রমা-উদীচীর নানা কর্মসূচী

চট্টগ্রাম: বসন্তের আগমণী দিনটিকে উৎসবের রঙে রাঙাতে চট্টগ্রামের বিভিন্ন সংগঠন নানা কর্মসূচির আয়োজন করেছে। বোধন, প্রমা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উদীচীসহ বিভিন্ন সংগঠন আয়োজন করেছে বাঙালীর প্রাণের মেলা বসন্ত উৎসবের।



‘নিবিড় অন্তরতর বসন্ত এল প্রাণে’ এই স্লোগানে প্রতি বছরের মতো এবারও ‘বোধন আবৃত্তি পরিষদ’ বৃহস্পতিবার নগরীর ডিসি হিলে দিনব্যাপী উৎসবের আয়োজন করেছে। সকাল ৮টায় শুরু হওয়া এ কর্মসূচী চলবে রাত ৯টা পর্যন্ত।

বোধনের সংগঠক বিপ্লব কুমার শীল বাংলানিউজকে জানান, তাদের কর্মসূচির মধ্যে আছে শোভাযাত্রা, আবৃত্তি, স্বরচিত কবিতা পাঠ, সংগীত, নৃত্য যন্ত্রসঙ্গীত ও ঢোলবাদন। এছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের শিক্ষক ও শিক্ষাথীদের চিত্রাংকন পর্বও থাকছে এ আয়োজনে।

এদিকে ‘বসন্তের মৌতাতে জাগে জীবনের জয়গান’ স্লোগানে ‘প্রমা’ আবৃত্তি সংগঠন বসন্ত উৎসেবর আয়োজন করেছে নগরীর শিল্পকলা একাডেমির মুক্তমঞ্চে।

প্রমা’র সভাপতি রাশেদ হাসান বাংলানিউজকে জানান, ভারতীয় সহকারী হাইকমিশন ও শিল্পকলা একাডেমির সহযোগিতায় বিকেল ৪টা থেকে রাত ৯টা পর্যন্ত তাদের আয়োজনে থাকছে গান, আবৃত্তি, দলীয় নৃত্য, আদিবাসী নৃত্য, ঢোলবাদন, যন্ত্রসংগীত ও কথামালার আয়োজন।

নগরীতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট প্রাঙ্গণেও বসন্ত বরণের বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে।

অন্যদিকে উদীচী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংসদ ক্যাম্পাসে বসন্ত উৎসবের আয়োজন করেছে।
‘আজি বসন্ত জাগ্রত দ্বারে’ এই স্লোগানে তাদের আয়োজনে থাকছে আনন্দ শোভাযাত্রার পর সঙ্গীত, নাচ, বাউল গান ও অন্ধযান ব্যান্ডের গান পরিবেশিত হবে।

উদীচী, চবি সংসদের সাধারণ সম্পাদক প্রসূন চৌধুরী বাংলানিউজকে জানান, বসন্ত উৎসবে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সাবেক সভাপতি ইরশাদ কামাল খান এবং উদীচী কেন্দ্রীয় কমিটির সহ সাধরাণ সম্পাদক জামশেদ আনোয়ার তপন।

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২,২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa